স্বাধীন ৭১
- শেখ রবজেল হোসেন ২৪-০৪-২০২৪

৭১ এর দূর্বিষহ কালো রাত,
চারিদিকে সুনসান নীরবতা;
সন্তান সম্ভবা জননী রাতজাগে,
বাতির আলো আঁচলে ঢেকে।
শ্বাশুড়ির কড়া চোখের শাসন,
একটুও আওয়াজ করার উপায় নেই;
চারিদিকে পাকিস্তানি বাহিনীর টহল।
হঠাৎ প্রসব ব্যথায় কাতর প্রসূতি,
অতঃপর বালিশে মুখ চেপে ধরে
শ্বাশুড়ির ফিসফাস আলোচনা।
পরিশেষে চিৎকার করে কাঁদতে না পারা
শিশুটির পৃথিবীতে আগমন।
কষ্টের পাথর বুকে চেপে ধরে
মায়ের ঠোঁটের কোণে এক চিলতে হাসি।
শিশুটি আঁধারের বুক চিরে ফ্যালফ্যাল করে
চেয়ে দেখে বাংলাদেশের পতাকার মাঝে ;
গড়িয়ে যায় লাল রক্তের স্রোত।
প্রসূতির রক্তের স্রোতে ভাসে কষ্ট,
ভালবাসার বর্ষণে ভিজে যায় শিশুটি;
নির্বাক চোখে তাকিয়ে সবাই ওর নাম দেয় স্বাধীন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।