নিজেকে হারাই নিজেকে জেতাই
- শেখ রবজেল হোসেন ১৮-০৪-২০২৪

আমি নিজেকে হারাই কোন চেনামুখের কাছে ধোঁকায়,
দিনের পর দিন তার পিছনে ছুটি প্রাপ্তির আশায়।
পারিনা,আমি বারবার ফিরে আসি চরম ব্যর্থতায়,
আমি আমার গৃহে সন্ধ্যাবাতি জ্বালিনা বড় কৃপণতায়।
আমি আঁধারের মাঝে একা বসে নিজেকে ধিক্কার জানাই,
আমি বারবার কিছু অমানুষের কাছে হেরে যাই।
আমি বাতি জ্বালি না গৃহে আমার, আমি অনেকটা জিতে যাই,
বাতির তেলটুকু বেঁচে যায়,আমি জিতে গিয়ে বাহবা কুড়াই।
আমি আবার হেরে যাই যখন বাজারেও আমাকে সবাই ঠকাই,
বউয়ের সাথে ঝগড়া করে সন্ধ্যায় আমি বের হয়ে যাই।
আমি রেল স্টেশনে চায়ের দোকানে বসে বাংলা সিনেমা দেখি বিনে পয়সায়,
সারাটা রাত আমি না খেয়ে কাটাই,আমি পয়সা বাঁচাই।
সকালে ফের হারতে শুরু করি, সবখানেই আমি হেরে যাই,
আবার নিজেকে জিতিয়ে দিই, আমি হার ভুলে উঠে দাঁড়াই।
আমি হেরে যাই, চারপাশে সবাই যখন ব্যস্ত বুদ্ধির খেলায়,
আমি ওদের বুদ্ধির সাথে হেরে গিয়ে নিজেকে ভাবি অসহায়।
আমি প্রেমে পড়ে ঠকে যাই,আবার সব ভুলে উঠে দাঁড়াই,
কারও কষ্টে আমি পাশে দাঁড়াই, আমি ফের জিতে যাই।
এভাবেই আজীবন নিজেকে ঠকাই,নিজেকে কষ্ট দিই,
নিজেকে বলি আমি কাউকে কষ্ট দিতে চাই না,আমি জিতে যাই।
আমি আর বিশ্বাস করি না কাউকে,আমি জিতে যাই,
আমি বিশ্বাস করে বারবার ঠকে গিয়ে হেরে যাই।
আমি জিতে যাই আমার মনুষ্যত্ব আর বিবেকের কাছে,
আমি হেরে যাই কিছু মানুষের মুখোশ পরা অমানুষের কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।