পেয়াজের কোন দোষ নাই
- হাসান মনি - রম্যকাব্য ২৯-০৩-২০২৪

গতকাল বউ করল খুবই কেওয়াজ,
পনের দিনে কেন কিনি নাই পেয়াজ;

বুঝাই তাকে মুখে হয় কেবলই গন্ধ,
বউটা আমার পেয়াজের প্রতি অন্ধ;

ইচ্ছার বিরুদ্ধে গেলাম কিনতে আজ
বাংলাদেশে পেঁয়াজের এতো ঝাঁজ!

তিনশত টাকায় কিনলাম এক কেজি,
হায় ব্যবসায়ি মেজাজটা হলো তেজী;

গরীব দুঃখীরা খায় যে পান্তা-ভাতে,
চাটুকার মহলের কী এসে যায় তাতে;

ত্রিশ টাকার পেয়াজ কেন তিন'শ টাকা,
দিন মজুরের পকেট,এম্নিতে যে ফাঁকা;

কারা করছে অনাসৃষ্টি, এসব কারসাজি,
দেশটা যাচ্ছে রসাতলে খেলছে কেহু বাজি।

পেয়াজের সাথে পাল্লা দিয়ে বাড়ছে অন্য পণ্য,
দেশ নেতারা ঢেঁকুর তুলছেন, তারা যেন ধণ্য;

১৮.১১.২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।