বিপ্রতীপ সুখ
- হাসান ইমতি ২৫-০৪-২০২৪

সহসাই তার সব নাগরিক কোলাহল সমেত পিচঢালা রাজপথ
হেটে চলে গেল আমার অনিকানো বুকের ভেতর দিয়ে,
সময়ও গুনে গুনে তার অমোচনীয় সীলমোহর মেরে দিলো
আমার পরাজয়ের চূড়ান্ত হিসাবের প্রতিটি পাতায়,
সুযোগ বুঝে তুমিও ধারালো সুতা গোটাতে শুরু করলে
তোমার সুবিধাবাদী লাটাইয়ের কোপন নাভিমুল থেকে,
আমার স্বার্থপর ঘড়ির কাঁটাও চলতি বাতাসের তালে তাল
মিলিয়ে ঘুরতে শুরু করল সুখকে বিপ্রতীপ কোন করে,
জীবন থেকে মুখ ফিরিয়ে নিয়ে আমি সহসাই ফিরে পেলাম
আমার হারানো অতীত পথে ফেলে আসা নিজস্ব দুঃখ নদীর
জলে তোমার সাথে গোপন ডুবসাঁতারের রজঃশিলা সুখ,
প্রোজেক্টরের স্লাইডের মত সহসাই আমার সামনে দিয়ে
খালি পায়ে হেঁটে চলে গেল তোমার স্তনমুলের গোপন জন্মদাগ,
তোমার যোনীপ্রদেশের আকাঙ্ক্ষিত আঁধার ঢেকে রাখা আকাশ
শাড়ীর নীল জমিনে আমি মানব জন্মরহস্যের জৈবিক
ইতিহাস ছাড়া আর কোন কমনীয়তা খুঁজে পেলাম না,
আমি জেনে গেলাম অসহায় জীবনের করতলে কারো
জন্যই সান্ত্বনা ছাড়া আর কোন প্রতিদান বেচে পড়ে নেই,
এরপর আমি একে একে সবাইকে ক্ষমা করে দিলাম
আমি জীবনকে ক্ষমা করে দিলাম
আমি সময়কে ক্ষমা করে দিলাম
আমি ক্ষমা করে দিলাম অপারপগতাকে
সবশেষে অসহায় তোমাকেও জন্মের মত ক্ষমা করে দিয়ে
অধরা বিপ্রতীপ সুখকে ক্রমাগত পিছু ধাওয়া করে করে
একটি নতুন সূচনার অনাবিল প্রত্যাশায় বহতার বিপরীত
আবর্তে আমি ফিরে গেলাম আদি জন্মলগ্নের শূন্য অনুভবে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
২৮-০১-২০১৫ ২০:২২ মিঃ

darun @ kobita boss