আমি সাঁতারু হব, আপনি জলকন্যা- ২
- বায়েজীদ হোসেন বাদশা ২০-০৪-২০২৪

প্রিয় জলকন্যা,
একবার উঠে আসেন এই রাতে,
আপনার সেই প্রিয় নীল নদীতে।
এসে দেখেন একজন সাঁতারু,
দিকবিদিক হয়ে সাঁতরে চলেছে,
শুধু আপনার সাথে দেখা হওয়ার অপেক্ষায়!
দেখে যান, ডাঙ্গার সমস্ত দীর্ঘশ্বাস,
ধুঁয়ে নিচ্ছি আপনার জলের অবগাহনে;
চারদিকে আধার, নিথর জল, মায়াময়,
অদূরে অরণ্যের গভীরতা, অলৌকিক আবছায়া!
দেখে যান, এই নিশুতি নিস্তব্ধ রাতে,
জলে সাঁতরে সাঁতরে আপনাকেই খুঁজছি;
এই নীল জলে কোথাও আপনি নেই!
সমস্ত নদীর বুক তন্ন তন্ন করে খুঁজেছি,
এই নদীতে এখন জোয়ার আসেনা,
এই যে এত জল জোয়ারের মত,
এ সবই আমার চোখের জল,
এ সবই আমার দীর্ঘশ্বাসের জল,
আর আংশিক আপনার!
শুধু আমার চোখের জলই নিলেন,
কিন্তু আমাকে কখনও নিলেন নাহ!
আপনার সবটুকু শরীরের জল,
আর আমার দু'চোখের জল মিশে ঠিকই,
শুধু 'আমি' আর 'আপনি' কখনোই-
মিশতে পারিনা! সত্যিই পারিনা!
পারিনা কখনোই! শুধু সাঁতরে বলে যাই-
"আমি সাঁতারু হবো, আর আপনি জলকন্যা"...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।