হেমন্তের মাঠে
- আব্দুল মান্নান মল্লিক ২০-০৪-২০২৪

হেমন্তের মাঠে 

আব্দুল মান্নান মল্লিক 

ওই যে দূরে জমির আলে 
হাতে কাখে ঝুড়ি ।
হয়তো ওরা হেমন্ত দিনের 
ধান কুড়ানি বুড়ী ।
কাছুটিয় চাষি কাটছে ধান
কীটপতঙ্গ কতো 
সারিতে বক চাষির পিছে
ফিঙে জুটে যতো ।
কেউবা বাঁধে ধানের আটি
কেউবা কাটে ধান ।
কেউবা বসে কাজের ফাঁকে
মারছে হুকোয় টান ।
পাকা ধানে কোথাও মাঠে
বাবুই বসে শীষে ।
ধানের গাদায় কেচরমেচর
শালিক সমাবেশে ।
কোথাও মাঠে কা কা রবে
গরুর পিঠে কাক ।
মাটি ছুঁয়ে ফর-ফর উড়ে
ভারুই পাখির ঝাঁক ।
কোথাও শান্ত গরুর  গাড়ি
মালিক পাড়ে হাঁক ।
বেখেয়ালি গরুর রাখাল 
খাচ্ছে বসে তামাক ।
ঋজুতে ধান কোথাও মাঠে 
নুয়ে পড়েছে শিষ ।
কেউবা সাজায় গরুর গাড়ি 
গরুর নাই হদিস ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।