তুমি শেখাও আমি শিখি
- শেখ রবজেল হোসেন ২৮-০৩-২০২৪

নিঃসঙ্গ শেষরাতে গভীর ঘুমের সীমান্তে,
তোমার পৃথিবীর হুইসেলের আওয়াজ অন্তে;
অসহায় চিত্তে আত্মসমর্পণ এ ভিখারির,
কড়জোরে প্রার্থনারত তব দুয়ারে তোমার।
জাগালে নিদ্রায় তুমি মোরে ওগো দয়াময়,
তন্দ্রাচ্ছন্ন ছিলাম আমি পরিভ্রমণে বিশ্বময়;
সাধ্য কি ছিলো যাবার কোথাও স্বেচ্ছায়?
নিদ্রা আর নিদ্রাভঙ্গ সবই তোমার ইচ্ছায়।
তুমিই ডাকো আমায় তোমার খুব সন্নিকটে,
ত্বরাতে সকল মুসিবত আর কঠিন সংকটে;
বিপথে ছাড়িয়া তুমি খেলো আমায় নিয়ে,
পরিত্রাণের কান্ডারীও তুমি মোর সব সময়ে।
তুমি শেখাও আমি শিখি তুমি ডাকাও আমি ডাকি,
তোমায় দিই যতই ফাঁকি তাহাও কি শেখাও নাকি?
ওহে দয়াময় ফেরাও আমায় ভুল পথ হতে,
সাথে নাও মোরে সকল সত্যি সঠিক পথে;
লুটায়ে কাঙ্গাল তব পদতলে দো-জাহানের বাদশার,
ভিখ মাগী গভীর রজনীপ্রান্তে করুনা তোমার;
উদ্ধারিয়া লও মোরে হে রাজাধিরাজ বারংবার,
গাঁধিও প্রাণে মোর সকল পবিত্র সদিচ্ছা তোমার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।