যখনশুধুই প্রেমিক
- আলী আহম্মেদ ২৯-০৩-২০২৪

আমার এক বিজ্ঞ বন্ধু হঠাৎ সেদিন আহবান জানিয়ে বললেন,
কবি! এবার তো প্রেম থেকে বেরিয়ে এসো
অন্যায়, অত্যাচার,দূর্নীতি, জুলুম, রক্তপাতের বিরুদ্ধে একটা কবিতা তো লিখো!
তিনি বললেন, আর কতো প্রেমে ডুবে থাকবে?
এবারতো সমাজ ও দেশের কথা ভাবো?
যে চলে গেছে তাকে নিয়ে পড়ে থেকে কি লাভ?
আমি নিরুত্তর রইলাম।
প্রিয় বন্ধু কি বুঝেন পেটে যার ভাতের ক্ষুধা
মনে যার প্রেমের ক্ষুধা
যে সমাজ কবিকে শিক্ষা দিয়েছে স্বার্থপর হও,
যে সমাজ কবিকে শিক্ষা দিয়েছে মারো-কাটো; পকেট ভরো
সেই কবি কি করে তার আহবান রাখে?




বিজ্ঞ বন্ধু, আপনি কি জানেন?
প্রেমের কবিতা লিখলে যে পরিমান তালি পাওয়া যায়,
তার সিকিভাগও মিলেনা প্রতিবাদের কিংবা প্রতিরোধের কবিতায়।
বিক্ষোভ কিংবা বিদ্রোহী কবিতা লিখলে আজকাল ধিক্কারও জুটে কপালে
ঘরের চালে আসে ইটপাটকেলও।
বরং প্রেমের কবিতায় বিছানায় চলে আসে সুন্দরী রমণী,
কবির আকাশ পাতাল সাজে নব রঙে।
আপনি বলুন বিজ্ঞ বন্ধু,
আপনার কবি বন্ধু কি করে এই মোহ ছাড়বে?




অসংখ্য কবি গেয়ে গেছেন বিদ্রোহের গান
অসংখ্য কবি তুলেছেন প্রতিবাদের ঝংকার
হাজারো কবির কবিতা শুধু পত্রিকা কিংবা বইয়ের পাতায় ঠাঁই পেয়েছে,
কারও হৃদয়ে জায়গা করার সুযোগ পায়নি
অথচ প্রতিটা প্রেমের সস্তা-দামী কবিতাই পাঠকের হৃদয়ে জায়গা করে নিয়েছে অবলীলায়।
এই সমাজের পরিবর্তন তখনো হয়নি
এখনো হবার নয়
দ্রোহ ছড়ালেই আগুন তাপের মত সকল অনাচার যদি ভস্মিভূত হতো,
তবে আমরা আজ শুধু নীলাকাশে ঘুড়ি উড়াতাম
কিংবা দুঃসাহসীক অভিযানে সমুদ্র পাড়ি দেয়া ক্ষুদে প্রজাপতিকে নিয়ে ভাবতাম।


প্রিয় বিজ্ঞ বন্ধু,
আপনি আমাকে ভীতু ভাবতে পারেন কিংবা রমণী পিয়াসী ভাবতে পারেন
আমার কিচ্ছু যায় আসেনা
আমি প্রেম দিয়ে সমাজ বদলাতে আগ্রহী
প্রেম দিয়ে ক্ষমতার লোভ ভুলিয়ে সাম্যের বীজ বপনে বিশ্বাসী
আপনার হয়তো জানা নেই,
যে প্রেমে পড়েছে সে সমাজের শিকর থেকে শির পর্যন্ত বদলে দিয়েছে
যে প্রেমে পড়েছে সে সকল অন্যায় অত্যাচার রুখে দিয়েছে
যে প্রেমে পড়েছে সে অভ্যন্তরীন বিপ্লবের সূচনা করতে জেনেছে
আমি মনে করি, প্রতিটা মানুষের প্রেমে ডুবে যাওয়া দরকার
এই সমাজের প্রেমে ডুবে থাকা দরকার
প্রিয় বিজ্ঞ বন্ধু,
আপনিও প্রেমে পড়ুন
প্রেমি কিংবা প্রেমিকার নয়, মানুষের।




যখন শুধুই প্রেমিক
আলী আহম্মেদ
১৬ মার্চ ২০১৯।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।