কাঁদতে আসবো একদিন
- আলী আহম্মেদ ২৪-০৪-২০২৪

তোমার শহরে একদিন কাঁদতে বের হবো
অনেক দিন হলো মন খোলে কাঁদিনা
ছোট বেলায় মায়ের ঝাড়ু পিটুনি খেয়ে সেই যে কেঁদেছিলাম,
সেভাবে আর কাঁদা হয়নি বহুদিন।
তুমি চলে যাওয়াতে থমকে গিয়েছিলাম ঠিকই,
কান্না করার কোন শক্তি ছিলোনা তখন।


আমার বাবা প্রচণ্ড রাগ ঝেড়েছিলো একদিন,
বার্ষিক পরীক্ষায় একবার ফেইল করলাম,
ইংরেজীতে মাত্র একুশ পেয়েছিলাম,
বাবার পিটুনির খেয়ে পুরো রাত কেঁদে কাটালাম।


আরো একবার কেঁদেছিলাম উচ্চমাধ্যমিকে অপ্রত্যাশিত ফলাফলে,
স্বপ্ন থেকে ছিটকে পড়তে পড়তে কেঁদেছিলাম
তারপর অনেক পথ পারি দেয়া হলো
সাদা-কালো জীবনে আরও নানা রঙ এলো
এলো ঝুম বৃষ্টি-কাল বৈশাখী ঝড়
তখনো হয়তো কেঁদেছি অজান্তে;
মনে পড়েনা।


তুমি চলে যাওয়ার পর,
বুক ভেঙ্গেছিল ভীষণ জোড়ে
হ্নদয় ফুঁটো করে হয়তো অশ্রুও ঝরেছিলো অজান্তে
তাতে কোন শব্দ ছিলনা।


আজ মনে হল প্রাণ খুলে কাঁদি,
যে কান্নায় প্লাবিত হবে তোমার সুখের বারান্দা
কোন এক মধ্য দুপুরে যখন তুমি চুল শুকাতে বারান্দায় এসে বসবে,
তোমার মুখোচ্ছবিতে আন্দোলিত হবে আমার কান্নাজল;
হতে পারে এ তোমার শাস্তি কিংবা
আমার প্রায়োশ্চিত্ত;
যায়হোক, আমার চোখের জলে তোমাকে জানিয়ে আসতে চাই;
প্রেম একবার এসেছিলো জীবনে।




কাঁদতে আসবো একদিন
আলী আহম্মেদ
২১ মার্চ ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।