আমি শুধুই পুরুষ
- আলী আহম্মেদ ২৪-০৪-২০২৪

হে নারী,
তুমি আমায় পিতার আসন দিয়েছিলে
তুমি আমায় সহোদর বলেছিলে
তুমি আমায় স্বযত্নে গর্ভে ধারণ করেছিলে,
তুমি বলেছিলে আমি তোমার পিতা
কখনো ভাই কিংবা প্রিয় সন্তান।
হে নারী, আমায় ক্ষমা করো তুমি
মুখোশের অন্তরালে আমি ছিলাম এক পুরুষ
যে তোমাকে ভোগ্য বস্তু হিসেবে চেটে খেতে চেয়েছি;
অথচ তুমি বুঝনি।


আমায় ক্ষমা করো তুমি
আমি পুরুষ! তোমাকে আমি দেখি কামনার চোখে
তোমাকে ভোগে শান্তি পাই
শ্রদ্ধায় নত শিরে তোমার সন্মূখে দাঁড়াতে
আমার পৌরুষত্বে লাগে
আমাকে অস্বীকার করবে? পরিনাম জানতো?


তুমি বলো আমি অপরাধী, অধার্মীক, অনৈতিক
তুমি বলো আমার মানবীয় বিবেকবোধ অন্ধ
নীতিবোধের কথা বলো তুমি?
আচ্ছা বলতো! সমাজ- সংস্কার করে আমাকে জাগাতে পেরেছে?
ধর্মের দোহাই টানো বোকা নারী?
ধর্ম আমায় ভীত করতে পেরেছে কি কখনো?


প্রতিবার আমি বেঁচে যাই তোমার অভিশাপ থেকে
তাই আবারো খুবলে খাই তোমার মাংসপিণ্ড,
আমি এমনই হিংস্র-অমানবিক
আমায় ক্ষমা করো তুমি
আমি কারো পিতা,ভাই কিংবা সন্তান নই
আমি শুধুই একজন পুরুষ।




আমি শুধুই পুরুষ
আলী আহম্মেদ
11.04.2019

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।