এই পৃথিবীর পথে পথে
- মোঃ ওয়ালিউল ইসলাম সাকিব ২৫-০৪-২০২৪

পৃথিবীর পথে পথে রাত নেমে এলে,
মহামারি হয়ে স্মৃতি নামে;
দুঃখগুলো সব পসরা সাজিয়ে,
আহত মেরুতে ক্ষত হৃদয়ের ডাল মেলে দিয়ে,
প্রশস্ত বুক বুনে দীর্ঘশ্বাসের মালা,
এই পৃথিবীর পথে পথে;
তোমাদের যত চিহ্ন আছে যাবতীয় যাতনার,
সব ব্যবচ্ছেদ করে রক্তাক্ত প্রহর।
উদ্ভ্রান্ত শালিকের মত অস্বীকৃতিগুলো
চোখ রাঙিয়ে চাপড়ে ধরে পিঠ!
নির্দয় আঁধারের প্রহারে ব্যতিব্যস্ত রাত,
ক্রমেই হয়ে ওঠে পরাক্রমশালী ঘাতকের নখর।
শহরের সব শোক একত্রিত হয়ে গেলে,
শোকাহত মনের মিছিল ধরে,
স্মৃতির চিতায় জাগে অযাচিত সুখ।
বেদনার মলাট ফুরিয়ে এলে,
শুকিয়ে যাওয়া আর্তনাদেরা আতকে উঠে,
জাপটে ধরে দ্বিধাগ্রস্ত অসুখের প্রকোষ্ঠ।
পাহাড়ের পাদদেশে ধুমায়িত ধকলের মেলায়,
ভয়ানক রাত নেমে এলে,
এই পৃথিবীর পথে পথে;
৪-১২-১৯.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।