ভন্ডামি
- মোহাম্মদ ইয়াছির আরাফাত ২৯-০৩-২০২৪

মুখে-মুখে মন খুঁজে যাই
সরল মনই সব;
রূপ-শোভাতেই নজর সবার
মন খোঁজাটা ঢব!

মূল্যায়নটা মেধারই হোক
মেধায় মিলুক রুজি;
সেই আমিটাই চাকরি পেতে
মামা-খালু খুঁজি!

গোসলখানায় বেড়া দেই নি
দেখাই গোটা গেরাম;
অন্যের বউ চাকরী পেলেই
ফতওয়া দেই 'হারাম'!

বিচার-বাণী কাঁদবে কেনো,
ন্যায়বিচারই আগে!
তলে তলে তালগাছই সব
চায় সে নিজের ভাগে!

বাঘ আমাদের মামা লাগে
চাই সিংহের জোর;
বিপদ দেখে উটপাখি হই
বা হই শেয়াল-চোর;

ধর্ম-সভায় ধর্ম শিখি
রুখবে বলো কে তা;
হুজুরের পাশ আগলে বসে
সুদ-ঘুষখোর নেতা!

গুণের আলাপ মুখরোচক
বসন-ভূষণ তা কী;
শেখ সাদী যে বলে গেলেন—
গুণের কথাই ফাঁকি!

ভন্ড লোকে ভরছে এ দেশ
কেমনে বলো আগাই;
আসো না ভাই নিজ্কে নিজে
অল্প-স্বল্প জাগাই।


15/11/2019

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।