প্রবাসীর আত্মকথা
- মধুকবি ২৯-০৩-২০২৪

নিজ দেশ ছাড়ি আমি রইনু প্রবাসে ,
শ্রম বিকিয়ে করি জীবিকা নিবারণ ;
সদা কষ্টের জীবন ক্রমশ প্রকাশ্যে ,
মূল কর্ম আজও হয়নি সম্পাদন ।
বাঁধার প্রচীর পেরিয়ে এলাম হেথা ,
সুখ শান্তির নতুন দিনের সন্ধানে ;
ভুলে যেতে চাই অতীতের সব ব্যথা ,
প্রবাসে কাদবো না আর সংগোপনে ।

সুদিনের আশায় মরুচারী হয়েছি ,
অর্থের নেশায় মানবিকতা ভুলেছি ;
ঘাম ঝড়ানো শ্রমে সময় বয়ে যায় ,
ক্রমে দেহ মন অবসাদে ভরে হায় ।
মরুঝড়ে একদিন সব নিল কেড়ে ,
নিঃশ্ব হয়ে আমি এলাম দেশে ফিরে ।


( কবিতাটি প্রবাসী ভাইদের জন্য উৎসর্গ করলাম , বিশেষ করে যারা প্রবাসে গিয়ে নিজের জীবন দিয়েছেন অথবা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য । )

২১/১১/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।