দাসত্ব
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ২০-০৪-২০২৪

দেশের জন্য করতে কিছু মনটা চেয়েছিলো
আল্লাহ্ তাআলা শর্টকাটে এক সুযোগ করে দিলো,
তবুও আমি দেশের জন্য কিছুই পারিনি করতে
জীবন আমার উল্টো গেল মুক্তির পথ খুঁজতে।

ঠিক শুনেছেন, আমি যে করি বন্দীশালায় বাস
দেশের তো নই, আমি এখন স্বৈরাচারীর দাস!
শিকল বাঁধা হস্তে আমার, শিকল বাঁধা পায়ে
মস্ত তালায় মুখটা আঁটা, ভিতর জুড়া ভয়ে।

তোমরা যতই নাবিক বলো, সোলজার বা বীর
পুরোই মিছে, সত্যির কোনো মিলবে না নজির,
কিছু লোকের কলুদ বলদ হয়ে টানছি ঘানি
আন্-ল-ফুল আদেশ দিলেও বাধ্য হয়ে মানি।

রুটিন নামক বিধান এনে সময় করে হনন
এনআর নামে আইন টেনে আমায় করে দমন,
তারা সবকিছু প্রয়োগ করে শাসন করার বেলায়
অধিকারের প্রশ্নে সেসব পরে যে রয় হেলায়!

তাদের চায় ভোগ-বিলাসের আলোয় ভরা জীবন
আমরা শুধুই অন্ধকারে, সয়ে জুলুম শোষণ!
তাদের সুখের জন্য হই আমরা কুলি-মুটে
দিনের শেষে বঞ্চনা আর লজ্জা তবু জোটে!

অন্যায় আর শোষণ নীতি যতই দেখে চলি
প্রতিবাদ তবু করতে মানা, করলে হবো বলি;
মন বলে তাই অনেক হলো, করলে বছর বারো
এইবার তুমি শিকল টানো, দাসত্বটাও ছাড়ো!

২০ মার্চ ২০১৯
চিদং, জিয়াংসু, চীন

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।