নদী
- Farid Hasan ২০-০৪-২০২৪

কবিতার কথা ভাবলেই জীবনানন্দ চলেন আসেন মগজে মননে
যদি সময় হত তাঁর কিংবা আবার আসেন ফিরে এই স্বাধীন বঙ্গে
হয়ত কবিতা হত অনেক, সুন্দর সুন্দর কাব্যগীতি মননে রঙে ঢঙে ।
হয়ত শিরোনামে থাকত
আত্রাই আড়িয়াল খাঁ
কংস করতুয়া কীর্তনখোলা কুমার কুশিয়ারা
খোয়াই গড়াই গোমতী
ঘাঘট চিত্রা জলঢাকা
তিস্তা তুরাগ তেতুলিয়া
নাফ ডাকাতিয়া
ধলেশ্বরী ধনু ধরলা
ব্রহ্মপুত্র বড়াল বাঙ্গালী বুড়িগঙ্গা বালু
মাথাভাঙ্গা মহানন্দা মেঘনা মগড়া মনু
শীতলক্ষ্যা সুরমা সাঙ্গু
যাদের মেরে ফেলার কোরাসে উজান-ভাটির রাজনৈতিক-বণিক নদী-জঙ্গু
কান্দে গন-মানুষ কান্দে বাতাস মাতন করে ফুলপাখী বর্ণিল মাছ বনের পশু
নদী-নষ্ট নদীবিহীন দেশ বিশ্ব কবিতা , যেন এক গ্লোবাল যজ্ঞ -নারকীয় উস্কু কুস্কু ।


ঢাকা .

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।