অতৃপ্তি নামক অসুখ
- তাহফিম আল মেহেদী ২৯-০৩-২০২৪

আমি সুখ খুঁজেছি, 
সুখের জন্য বৃহৎ অট্টালিকা নির্মাণ করেছি।
কোথায় সুখ? চোখে ঘুম নেই,
যত সামন্য সুখ ছিল তাও হারিয়েছি। 
টাকাতে বুঝি সুখ?
দিনরাত খেটে অনেক টাকার মালিক হয়েছি।
কোথায় সুখ? চোখে ঘুম নেই,
টাকার চিন্তায় ঘুম হারিয়েছি।

সুখ কি নামিদামি কোনো খাবারে? 
নাকী রাজকীয় পোশাকে?
সবই তো হল, 
কোনো কিছুই সুখ দিতে পারেনি আমাকে।
সুখের পিছনে দৌরিয়ে আজ আমি ক্লান্ত,
তবু সুখ খোঁজাতে হয়নি আমি ক্ষান্ত।

একদিন পথিমধ্যে ছেঁড়া গেঞ্জি পরা দিনমজুরকে
জিজ্ঞেস করলাম, ভাই আপনি কি সুখী?
উত্তরে লোকটি বলল, হ্যা, আমি অনেক সুখী।
বলেন কি ভাই? আপনার তো বিশাল বাড়ি, গাড়ি
অনেক টাকা পয়সা, জামা কাপড়ের বাকি
হ্যাঁ ভাই, আমার যা আছে তাতেই 'তৃপ্তি' নিয়ে থাকি।
তবে কি তৃপ্তিতেই সুখ?
আমি এতদিন ভুগেছি 'অতৃপ্তি' নামক অসুখ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।