বিমূর্ত হাহাকার
- শেখ রবজেল হোসেন ১৯-০৪-২০২৪

কোনঠাসা হৃদয়ের অন্তরীক্ষে বিমূর্ত হাহাকার,
যুগের পরিক্রমায় বিচ্ছেদ অনন্তকাল দু'জনার।
স্পর্শ বেমালুম ভুলে থাকা দিবারাত্রি প্রতিনিয়ত,
ক্রমাগত অগ্নি স্ফুরণ বিরহী হৃদয়কে করে আহত।
পলাশের মগডালে বসে কোকিলের জোড়ভাঙা করুণ সুর,
ছড়িয়ে যায় তন্দ্রাচ্ছন্ন বিস্তর সবুজ ফসলের মাঠে বহুদূর।
হুতুম পেঁচা একদৃষ্টে বাকহীন চেয়ে থাকে কালো আঁধারের মাঝে,
কষ্টের তীব্রতা প্রতিধ্বনি হয়ে ফিরে এসে পূনরায় কর্ণে বাজে।
সময় বয়ে যায় আপন গতিতে;গাছেরপাতাগুলোও ঝরে পড়ে,
নতুন কুঁড়ি এসে পুরোনোকে ভুলিয়ে বৃন্তের সাথে প্রণয় গড়ে।
ফুল ফুটে ঝরে যায় জমানো কথা না বলে বুকে চেপে,
বৃক্ষের সাথে নিদারুণ বিয়োগ হয় কোন্ অভিশাপে?
পদতলে লুটিয়ে ফুল বিরহের নির্মমতায় পিষ্ট হয়,
হঠাৎ কোনো ভিখারিনী মনের অজান্তেই ঝোলা ভরে নেয়।
কুড়ানো ছেঁড়া জুতোর ফিতায় গেঁথে তারে আপন হাতে,
হয়তোবা জড়িয়ে নেয় উলঙ্গ কন্ঠে কোন এক জোছনা রাতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।