নৈরাশ্যবাদ
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২০-০৪-২০২৪

জীবনের বাকা পথকে লাথি মারতে পারো?
যেমন মেরেছিলো দুখু
তোমরা তো চাটুকারিতায় ব্যস্ত
কখনো আবার দুমুখো।
আমরা তো পেশীশক্তিকেই
পৃথিবীর প্রাণ মানি
করুণায় পরিপূর্ণ করতে চাই
আমাদের জিন্দেগানি।
সুতরাং আমাদের দোষেই
আমরা মরি
জীবন পেতে তাদের পিছু ধরি।
কিন্তু এ সুবিশাল আকাশ
আমাদের কখনো নিরাশ করে না
হৃদয়ের একত্ববাদ কখনো
বিশ্বাসঘতকতা করে না।
আমাদের আরো বেশি সহ্য ক্ষমতা
আরো বেশি ধৈর্য্য চাই
অনেক প্রফুল্ল পরশ মিলবে
যদি হৃদয়ের আকুলতা নিয়ে লতা-গুল্মের কাছে যাই।
তখন আমরা জীবনের পথ পাবো
হৃদয় সিক্তকরা মানুষের কাছে যাবো।
আমাদের আরো বেশি প্রশ্ন করতে হবে
যদি অধিকার নিয়ে থাকতে চাই এ ভবে।
আমরা বড়ো হতে চাই অপরের পা চেটে
আত্মসম্মান চাই না নিজের পায়ে হেঁটে।
জীবনের অভাবগ্রস্থ ক্ষণগুলো
আমাদের স্থির রাখতে পারে না।
কখনো কখনো প্রচণ্ড পেটের ক্ষুদা
আমাদের ব্যক্তিত্বের প্রখরতা বোঝে না।
তাই পেশীশক্তিধারীদের লাগাম টেনে ধরতে চাই।
পুঁজিবাদের সিংহাসন দখল করতে চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।