দুঃখিত, আমি তোমায় ভুলে থাকতে পারছি না
- ইব্রাহিম ১৮-০৪-২০২৪

অনেক বছর আগে এক রাতে শপথ করেছিলাম তোমায় ভুলে যাবো। যেই আমি তোমার সাথে কথা না বলে একটা মূহুত্ব থাকাও কল্পনা করতাম না। সেই আমি সেদিন খুজে পেয়ে গেলাম সান্তনা পাওয়ার অনেক কিছু। মাঝে মাঝে যখন তোমার সাথে কথা বলার জন্য আমি উদাসিন হয়ে পড়তাম, সিগারেট ই আমাকে সান্তনা দিতো। যখন কোন রাতে তোমায় খুব বেশি মনে পড়তো, আমি আর ঘুমাতে পারতাম না, তখন কয়েক টা ঘুমের ট্যাবলেট আমায় ঘুম পাড়িয়ে দিতো। আমি শুধু তোমায় ভুলে থাকার জন্য এত কিছু করতাম, তোমায় ভুলে থাকার জন্যই ৫ মিলি একটা ইনজেকশন নিজের শরিরে ঢুকিয়ে নিজেকে স্তব্দ করে রাখতাম। তারপর ও আমি চাইতাম আমি তোমায় ভুলে যায় । শপথ করেছিলাম অযথা আর তোমায় বিরক্ত করবো না। আর কখনো তোমায় বিরক্ত করবো না। কথা দিলাম তোমায় । এখন তোমায় ভুলে থাকার কৌশল আবিষ্কার করেছি। কতবার এরকম শফথ করেছি তা হিসেব করে শেষ করতে পারবো না। কখনো কখনো দিনে দুবার ও শপথ করেছি, তোমায় ভুলে যাওয়ার । কিন্তু আমি পারিনী, সেদিন, পরেরদিন , কিংবা এখনো, একটা দিনের জন্যেও না। কেটে গেলো অনেকদিন, দিনের পর দিন। অনেক কিছুই এখনো ঠিক আছে । আবার কিছু কিছু পাল্টে গেছে। শীতের সকালটা এখন ও আছে।তোমার ঘরটা আছে, তোমার রান্নাঘরটা আছে, তোমার জানালা টা আছে । পুকুর ঘাট আছে । তুমিও আছো , শুধু নেই আমি । না আমি ভুল বলছি, আমি ও আছি। কিন্তু আজ আমার শুধু একটি কথায় খুব জানতে ইচ্ছে করে ! শুধু একটিবার বলো একটা দিনের জন্যেও কী তুমি আমায় ভালোবসনি। নাকি আমি শুধু এতদিন ঘুমের ঘোরেই এত সব কিছু ভেবেছি। খুব জানতে ইচ্ছে করে ! জানি এসব বলে কোন লাভ নেই, তারপরও খুব জানতে ইচ্ছে করে! এতদিনে আমি বুঝতে পেরেছি আসলে তুমি আমায় একদিনের জন্যেও ভালোবাসনি, শুধু বিরক্ত করতাম বলে একটু কথাবার্তা বলতে অথবা তোমার হাতে অনেক সময় ছিলো তাই একটু সময় দিতে। ভেবেছিলাম এর পরে আর কখনো তোমায় নিয়ে ভাববো না। কিন্তু আমি আবারও ব্যর্থ হলাম আমি তোমায় ভুলতে পারলাম না। তোমায় ভুলে যাওয়ার একটা সমীকরন ও আমি মেলাতে পারলাম না। দুঃখিত, আমি তোমায় ভুলে থাকতে পারছি না, যেটা পারিনি ২০১১ সাল থেকে এখনো, একটা দিনের জন্যেও না। আজও পারছি না। আমি তোমায় ভুলে থাকার শত-সহস্রবার চেষ্টা করেছি, আমি আমার নিজেকে ভুলে গেছি অনেকবার, কিন্তু তোমাকে না। তুমি মিশে গেছো আমার ঘুমে, রক্তে, আমার নিঃশ্বাসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।