স্বাধীনতা
- অক্লান্ত অলস ২৯-০৩-২০২৪

স্বাধীনতা তুমি শহীদ মিনারে
পড়ে থাকা তাজা ফুল।
স্বাধীনতা তুমি বাংলা সংলাপে
আওড়ানো শুদ্ধ ইংরেজির ভুল।
স্বাধীনতা তুমি খুচরো টাকায়
বিক্রি হওয়া একটি চকলেট,
স্বাধীনতা তুমি ভর্তি বাসে
উড়ে আসা যৌন লিফলেট।
স্বাধীনতা তুমি সিনেমার পোস্টারে
সাঁটা সাহসী নায়কের চেহারা
স্বাধীনতা তুমি অন্ধ গলিতে
নষ্ট যুবকের মাদকের ফোয়ারা।
স্বাধীনতা তুমি বিবর্তনের
এক মুখি রাস্তার পথিক
স্বাধীনতা তুমি অর্জনের চেয়ে
রক্ষা করতেই কষ্ট অধিক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।