এখনো কী তুমি?
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৫-০৪-২০২৪

এখনো কী আপোষ করো
তাদের মত ও কথায়?
খুঁজে নাও তবে তোমার নামও
রাজাকারের তালিকায়।
এখনো কী আঘাত হানতে চাও
পুঁজিবাদের ঝা-ায়
দেখে নাও তবে জমা আছে পাপ
তোমার প্রতিটি গ-ায়।
তুমি কী আজও মানুষের হয়ে
আওয়াজ তুলতে চাও?
প্রতি বাক্যে পেশীশক্তির
বিরুদ্ধচারনে যাও?
এখনোও কী আত্মসম্মান আর
অধিকার পেতে চাও?
আজও কী তুমি প্রতিটি ক্ষণে
অবাধ মুক্তি চাও?
এখনো কী রাতের আঁধারে
মতামত কেড়ে নেয়ার কথা বলো?
যারা ক্ষমতা আঁকড়ে রাখতে চায়
তাদের অবাধ্যে চলো?
তোমাদের কেউ এখনো কী গায়
মানবিক মর্যাদায় বেঁচে থাকার গান?
ক্ষমতার দাপট দেখে করো
নিজের সঙ্গে অভিমান।
সাম্যের জন্য করো কী কেউ
জীবনের সঙ্গে আপোষ?
মনে রেখো তুমিই বড়ো পাপী
সবই তোমার দোষ।
সভ্যতা ভুলে এখনো কী তুমি
অতিশয় বোধগম্য?
মেনে নিতে শেখোনি মানুষের সমাজে
বেইনসাফ বৈষম্য?
শুনে রেখো, এ পাপ মোচনের
সময় পাবে না কভু
বোঝেও তুমি পেশীশক্তির
অবাধ্য থেকে যাও তবু।
ফিরে এসো, প্রাচুর্য পাবে
পা চেটে যাও জীবন ভরে
লেজুড়বৃত্তিতে বেঁচে থাকো
তাদের মতো করে।
একচোখা হয়ে পথচলো তুমি
অসাম্য দেখো যতো
তোমার কণ্ঠে গর্জে উঠো
তাদের কণ্ঠের মতো।
তুমি যদি প্রকাশ করো
শিক্ষাঙ্গনের রাতের আঁধারের কথা
দেখার কেউ থাকবে তখন
তোমার অবিরাম ব্যথা।
ভাবো যদি তোমার মতে রাষ্ট্র চলবে
সজ্জিত হবে দেশ
এরপরও কী নিস্তার চাও
অবাধ্য হয়েও বেশ?
তখন তুমি নিঃশেষ হবে
হয়ে যাবে শেষ
তোমার সাজায় শিক্ষা নেবে
মানবগোষ্ঠি দেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।