মোমবাতি
- নিহারিকা মায়া - সূর্য গ্রহণ ২৯-০৩-২০২৪

প্রচন্ড বৃষ্টি
লোডশেডিং নেই
তবুও ঘরময় আলো হাসছে
ঐ যে আধুনিক যুগের আধুনিক অভ্যাস
আলো আঁধার করে
মোমবাতি জ্বালাতে দেখি
ঘরের কোনে তার আলো
যেন এই বৃষ্টি ভেজা রাতে
একটা ছোট্ট সূর্য নিয়ে এলো
এখন ঘরে শুধু হলুদ আলো
মোমবাতি আর আমার ছায়া
ভৌতিক পরিবেশ
হঠাৎ কবিত্ব মনটা জেগে ওঠলো
দীর্ঘ নিশ্বাস নিতেই দেখি কদমের গন্ধ
ঘরের পাশেই গাছটা
জানালা খুলতেই বৃষ্টির ছোয়া
গান মনে এলো
আজি ঝরো ঝরো মুখরো বাদলো দিনে
ও মা!!!!!!!! দেখি
মোমের আগুন বাতাসের সাথে
কানামাছি খেলছে
আমি দিলাম এক ছুট
হাত দিয়ে আড়াল করলাম
দেখি
আগুল লাফিয়ে লাফিয়ে কি যেন জানান দিচ্ছে
আফসোস
মোমবাতির ভাষা আমার জানা নাই
কিন্তু আন্দাজ করলাম
বলছে বাতাস আমায় নিয়ে খেলছে
জানালাটা বন্ধ করে দিয়ে আয় না
সখী
নিজেই নিজের পাগলামি দেখে
হাসতে হাসতে বন্ধ করলাম জানালা
বসে রইলাম খানিকক্ষণ
আমার তুমিটার লেখার দিন পঞ্জিকার সাথে
বিলেত যাওয়ার আগে
দিয়ে গিয়েছিলো যা স্মৃতি হিসেবে
চোখেট কোনে জমা বিন্দু জল গুলো যেন
তারে ডাকছে
একবার চলে আসো এই বৃষ্টি ভেজা রাতে
তাকে আহৃবান জানাতে জানাতেই
ঘুম এত চোখের দোরে
মোমের বাতিটাও প্রায় নিভু নিভু
এক সময় আমি চলে গেলাম স্বপ্নপুরীতে
বাতিটাও চলে গেল মোমের সাথে
আর বৃষ্টি..........….….….(°_°)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।