প্রতীক্ষায় তখন আসমুদ্রহিমাচল
- সাইদুর রহমান ১৯-০৪-২০২৪

সেদিন ১৯৭২-এর ১০ই জানুয়ারী
প্রতীক্ষায় তখন আসমুদ্রহিমাচল
কোটি মানুষের স্বপ্ন হলো উচ্ছ্বল
বাংলার মাটি কলরবে গেল ভরি।

অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ
সাত কোটি মানুষ হলো শান্ত তৃপ্ত
আনন্দ-গুঞ্জনে চারিদিক মুখরিত
জনতার ঢল যেন এক বিস্ফোরণ।

বিমান ছুঁলো বাংলার মাটি ; আর
বেড়িয়ে আসেন কিংবদন্তি নেতা
প্রতিষ্ঠাতা, বাঙালি জাতির পিতা
খুশিতে আকাশ বাতাস, বাংলার।

ছিলেন যে কারাগারের অন্ধকারে
পাকিস্তানীদের কি নির্দয় আচরণ
ভাঙতে পারেনি আত্ম বিশ্বাস মন
বাংলার চিন্তা যে তাঁর হৃদয়জুড়ে।

মঞ্চে তিনি সন্মুখে লাখো জনতা
এত প্রেম মানুষে, হলে অশ্রুসিক্ত
ভাবলে, আমাকে ভালোবাস এত
তুমিই তো এনে দিলে স্বাধীনতা।

হাত নাড়ালে তুমি, মানুষের প্রতি
বাংলার বিজয় পেল যেন পূর্ণতা
হৃদ-স্পন্দন ফিরে পেলো জনতা
ফিরে পেলো বন্ধ, বাংলার স্থপতি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।