প্রতিবাদ
- কাজী জুবেরী মোস্তাক ২৯-০৩-২০২৪

শিক্ষার্থী তোমরা তোমাদের বই বুকসেল্ফে রেখে দাও ;
চাকরীজীবিরা তোমরা আজ স্ব কর্মস্থলে ইস্তফা দাও ,
ব্যবসায়ীগণ তোমাদের ব্যবসা আপাতত গুছিয়ে নাও ;
হারানো গণতন্ত্র আর স্বাধীনতা ফেরাবার প্রস্তুতি
নাও ।

স্বাধীনতা সেতো আজ শুধুই নেতাদের ঘরের বনসাই ;
এই শহরের রাস্তায় আজ কোন স্বাধীনতার দেখা
নাই ,
গণতন্ত্র আছে লাল এর বুকে, সবুজ সেতো বেঁচে নাই ;
স্বৈরশাসকের ইচ্ছায় চলছে শহর গণতন্ত্রের মূল্য
নাই ।

এই শহরে স্বাধীনতা নেই গণতন্ত্র নেই কোন কিচ্ছু নেই ;
ক্ষমতা টাকাকড়ি যার সবকিছু আজ বরাদ্দ তার জন্যেই ,
ঘুষখোড় দূর্নীতিবাজদেরও আজকে অসৎ বলতে নেই ;
এখানে সাদা কে সাদা কালো কে কালোও বলতে নেই।

পুলিশকে সৎ ও সততার কথা বলাই আজ যেন পাপ ;
আর স্বাধীনতা চাওয়াটা এযেন আজ আজন্মের মহাপাপ,
স্বপ্ন সাধের গণতন্ত্র আমজনতার জন্য আজকে অভিশাপ ;
পরিবারতন্ত্রর অভিশাপ থেকে গণতন্ত্রও পায়নি মাফ।

শহরটা আজ প্রতিবাদ প্রতিরোধের অপেক্ষায় আছে ;
ভীত মুখগুলো গর্জে ওঠার জন্যই আজ প্রহর গুনছে ,
রাজপথটা নির্যাতিতের মিছিলের জন্যই উন্মুখ আছে ;
গণতন্ত্রর দেশে স্বাধীনতাই আজ পরাধীন হয়ে
আছে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।