তুলোট মেঘেরঘ্রাণ
- মাহমুদ রিয়াদ পলাশ - শেষ শ্রাবণের গল্প ১৭-০৪-২০২৪

না চাইতেই একটা লেখার খাতা
দিয়ে বললে, লিখোতো আমার নাম।
অরুন্ধতী, নাম তো লেখাই ছিলো
আমি শুধু মিছেই আঁকিবুঁকি
তোমায় একটু খুশি করার ভাণ।

কবেকার সে হলুদ বিকেল বলো,
আলাদা দুটো দীঘল ছায়ার মতো
একপ্রস্থ নিভাঁজ দুরেই ছিলাম,
দু আংগুলে একটা ঘাসের ফুল, আর
কোমল চেরির ভেঁজা সাদাখাতায়
ঘোর বর্ষার দুপুর ছাওয়া মেঘ,
দু দন্ডের কয়েক স্তবক না-প্রেম,
অরুন্ধতী, এই সবই তো ছিলো
একটু হাসির নীলাভ ছোঁয়ার ভেতর
ডুবে থাকা হাজার ঘাসের প্রাণ।

সে দিন গুলো পুরাণ পুঁথির মতো
তুলোট মেঘের সুতোয় বোনা গান
আর কি সব অন্ত্যমিলের অমিল
সন্ধ্যায় ওড়া ধুসর ইতস্তত
কথার পিঠে কেবলই নিছক কথা
অরুন্ধতী, তোমার সাথে ই তো
একটা পাতায় ক্ষণিক তুলির আঁচড়
জলরংগের ছোট্ট ছোট্ট টান।

মনপোড়ানো আগুণ রংগের বিকেল
হুট করেই সন্ধ্যের হাঁকডাক,
তেমন কিছুই বুঝে ওঠার আগেই
তোমার সাথে বসন্তের সাতপাক
আমি সেবার শীতের তুলোয় মোড়া
কি আর বুঝি, কারে বসন্ত কয়?
আমি ফিরি পুরোনো শরৎ দেশে
খানিকটা ঝোঁঁক, খানিকটা একপেশে,
উচ্ছন্ন হবার একটু আগে
খুঁজে দেখি তুমিই কোথাও নেই
দিগন্তহীন হারিয়ে যাওয়ার মাঠে
উড়ে বেড়ায় একটা সাদা খাতা
তার ভেতর তুলোট মেঘের ঘ্রাণ।

#মাহমুদ_রিয়াদ_পলাশ
১৯/১২/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।