অমুক ভাই তমুক ভাই
- অধম নূর ইসলাম ২৮-০৩-২০২৪

চারিদিকে ভাই আর ভাই
ভাইয়ের সেলাম নিতে নিতে
কান আর কানের জায়গাতে নাই!
অমুক ভাই তমুক ভাই, ভাই আর ভাই।

সবাই কী ভাই?
অভিভাবক বানিয়েছে ভাইকে, ডাকে ভাই।
বাবা মায়েরটা খেয়ে বড় হয়েছে— সে কথা মনে নাই!
অভিভাবক এখন ভাই, থাকবে তো সেদিন পাশে?
যেদিন (মেয়র, কমিশনা, এমপি, মন্ত্রী) হবে ভাই।

এখনও সময় আছে নিজের চরকায় তেল দাও।
নিজের ঢোল নিজে বাজাও—
ভাইকে দিলে ঢোল, ভাই কিন্তু ঢোল ফাটিয়ে ফেলবে!
তখন কিন্তু কিচ্ছু করার নাই।
অমুক ভাই তমুক ভাই
ক্ষমতা পাইলে তুমি আছ, ভাই কিন্তু তোমার পাশে নাই।

যতদিন আছ, ডাল ভাত খেয়ে বাঁচো।
অমুক ভাই তমুক ভাই
পঁচিশ চব্বিশ বছর বয়সে দেখেছি কত ভাই
ক্ষমতা শেষ হলে ভাই আর গদিতে নাই!
সেদিন তোমার কী হবে ভাই?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।