অতীত-বর্তমান
- মধুকবি ১৯-০৪-২০২৪

আমরা যখন পরধীনতার শৃংখল ভাঙ্গতে করছি জীবন ক্ষয়
জ্ঞান বিজ্ঞান দিয়ে তোমরা তখন জগৎটাকে করেছো জয় ।
আমাদের সময়ে মেধা ছিল উদ্যম ছিল ছিলনা প্রযুক্তি ,
প্রযুক্তি আজ তোমাদের হাতের মুঠোয় নেই ইচ্ছাশক্তি ;

কৈশোরে যৌবনে আমরা যখন থেকেছি খেলাধুলায় মত্ত ,
আজকে তোমরা সেই সময়ে স্মার্টফোনে আছো মহাব্যস্ত ;
মাঠে ময়দানে দেখিনা তোমাদের থাক চারদেয়ালে বন্দী ,
স্কুল ছুটি হলে মোরা হতাম বাঁধনহারা আটতাম নানা ফন্দী ।

লেখপড়া খেলধুলা দুষ্টুমিতে কাটতো মোদের সাড়াবেলা ,
তোমরা দিনরাত থাক ফেইসবুকে না হয় সঙ্গী গেমস্ খেলা ;
মেধায় তোমরা অনেক ভাল শুধু করনা কায়িক পরিশ্রম ,
তোমরা যেন ফার্মের মানুষ নাদুস নুদুস নেই কোন উদ্যম ।

চরম হতাশার মাঝেও আশার আলো জ্বলছে মিটি মিটি ,
তোমরা অনেকই আছো মেধা ও শ্রমে একেবারে খাটি ;
এগিয়ে তারা এসো করো দেশের উন্নয়নের নানা কাজ ,
সোনার বাংলা গড়ার কাজ তোমাদেরই করতে হবে আজ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।