প্রেমব্যাকরণ
- ইউনা আফরোজ ২৩-০৪-২০২৪

প্রেমে পড়ে ব্যাকরণের নিয়ম ভুলেছি।
ছোটবেলায় খুব পড়েছি _বাংলা ব্যাকরণের প্রয়োজনীয়তা।
এবেলায় মনে হচ্ছে
আমার বাংলা বর্ণমালারই প্রয়োজন নেই ।
শব্দহীন দীর্ঘ নিরাবতা যে
একটা জটিল ব্যাকরণ হয়ে উঠে
তা যদি ব্যাকরণবিদগণ জানতেন!
তারা বোধহয় প্রেম করেন নি
প্রেম করলে কি আজ এমন ব্যাকরণবিদ হতেন?
আমার মতন মস্ত বড় প্রেমিক হতেন।

তাই আসুন আপনাকেও প্রেমব্যাকরণ শেখাই।
এখানে  _
মনের ভাব প্রকাশ করাকে ভাষা নয়
বরং প্রেম বলে ।
আবার
মনের ভাব প্রকাশ না করে ,
শুধু চোখে চেয়ে যে গোটা কয়েক
রচনা লিখে ফেলা যায় তাও বুঝতে পারবেন ।
এখানে শব্দের মিলনে  সন্ধি না মিলে
বরং
মনের মিলনে অজন্মের সন্ধি হয়।
বিশেষণ লেখা থাকে প্রেমিক/প্রেমিকার ঠোঁটে ।
সর্বনামে একটাই সম্বোধন , যা হলো __  তুমি ।
এখানে চিঠি লেখায় নিয়মের চেয়ে
ভালবাসায় বেশি থাকে ।
সম্বোধনে শুধু _ প্রিয়তম/প্রিয়তমা ।
কিন্তু ইতি বলতে কিছু থাকবে না।
এখানে চোখের ভাষার
সারাংশ কিংবা সারমর্ম লিখতে হবে ।
এখানে প্রেমিক/প্রেমিকার
ছোট একটা দীর্ঘশ্বাসের,
পৃষ্ঠাভর্তি ভাব-সম্প্রসারণ
লেখার নিয়ম আছে

ভালোবাসাই হবে প্রেমব্যাকরণে মূলমন্ত্র ।
এখানে কোনো প্রেমিক পুড়াবে না নিকোটিনে
বিচ্ছেদ শব্দটি থাকবে না বইয়ের কোনো অধ্যায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।