আমি পৌষের পরে জাগিয়া তুলি কবিতা
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ১৮-০৪-২০২৪

আমি পৌষের পর
জাগিয়া তুলি কিছু কবিতা,
পাকা বিন্নি ধানের ডগায় কুয়াশাজড়ানো শিশির বিন্দু জ্বলজ্বল করে উঠে,
ঝরা পাতার মতো নিঃস্ব হতে থাকো তুমি
তারপর আবার জাগিয়ে তুলি তোমাকে!

বৃত্তের ওপার পাড়ে
কুণ্ডলী ভাসা কুয়াশায় ঢাকা
সাত পুরুষের ইতিহাস এঁটে থাকে,
দিগম্বর সজনে গাছ
নাঙা পাতার ডালে শিশিরে যায় ভিজে,
প্রিয়তমা তুমি ভিজে যাবার পর!

এরপর প্রভাত ফুরিয়ে দিন আসে
ম্রিয়মাণ ঝাঁপসা ঝলকে
আমলকি বনে
মাকড়সার জাল নড়ে উঠে
নড়ে উঠো তুমি,
আমি কবিতা জাগিয়া তুলি
সুবর্ণ দিগন্তে উড়ে যাওয়া
অতিথি পাখির মতো
আমি পৌষের পর জাগিয়া তুলি তোমাকে!

প্রিয়তমা, বলতে পারো,
কি ছিলে তুমি
প্রথাগত যুগেরও প্রাক্কালে
কিংবা তার ও আগে
তুমি কি পাখী ছিলে?
নাকি ছিলে কুয়াশা আবৃত
ঝলঝলে হীরের মতো শিশির বিন্দু?
স্বাধীনতা বিনির্মাণ আমার এ কবিতার কঙ্কালে
লুকিয়ে ছিলে সুপ্ত প্রাণ হয়ে?

বিকেল গড়ালো,
আমি কবিতা জাগিয়ে তুলি
কল তলা, পুকুর ঘাটে,
বৌ ঝিদের বাড়ছে ভীড়,
লাল ফড়িং শুষ্ক ডানায়
লাউ ফুলে বসে থাকে চুপটি করে,
চুপটি করে বসে থাকো তুমি!

প্রিয়তমা, ফুলের ঘ্রাণে
বসন্ত মাতম হবে
জীবন যুদ্ধের শোক গাঁথা পাঁচালী
মুখে মুখে ফিরে শেষ হবে
মায়ান সভ্যতার মতো
প্রকৃতি ঋণ পরিশোধে ব্যস্ত হবে,
আমিও ব্যস্ত হবো
দুরন্ত শিমুলের গাছে গাছে-

আমি পৌষের পরে জাগিয়া তুলি কিছু কবিতা
আমি পৌষের পর জাগিয়ে তুলি তোমাকে!!

অসমাপ্ত!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।