হৃদয়ের অন্তরীক্ষ
- শেখ রবজেল হোসেন ২৫-০৪-২০২৪

কোণঠাসা হৃদয়ের অন্তরীক্ষে জমে বিমূর্ত হাহাকার,
যুগের পরিক্রমায় বিচ্ছেদ অনন্তকাল দু'জনার।
স্পর্শ বেমালুম ভুলে থাকে দিবারাত্রি প্রতিনিয়ত,
ক্রমাগত অগ্নি স্ফুরণ বিরহী হৃদয়কে করে আহত।
পলাশের মগডালে কোকিলের জোড়ভাঙা করুণ সুর,
ছড়িয়ে পড়ে তন্দ্রাচ্ছন্ন বিস্তর ফসলের মাঠে বহুদূর।
হুতুম পেঁচা একদৃষ্টে চেয়ে থাকে কালো আঁধারের মাঝে,
কষ্টের তীব্রতা প্রতিধ্বনি হয়ে এসে পূনরায় কর্ণে বাজে।
সময় বয়ে যায় আপন গতিতে গাছের পাতাগুলোও ঝরে পড়ে,
নতুন কুঁড়ি এসে পুরোনোকে ভুলিয়ে বৃন্তের সাথে প্রণয় গড়ে।
ফুল ফুটে ঝরে যায় জমানো কথা গুলো বুকো চেপে,
পূজার আসনে জায়গা হয় না তার কোন অভিশাপে?
পদতলে লুটিয়ে শেষে অবহেলা অনাদরে পড়ে রয়,
অবশেষে খিখারিণী অতি আনন্দে তারে কুড়িয়ে নেয়।
পুরোনো লাল নীল সতোয় গাঁথে সে আপন হাতে,
জড়িয়ে নেয় মমতায় উলঙ্গ কন্ঠে কোন এক জোছনা রাতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।