প্রার্থনা
- আজমাইল - সংকল্প ২৯-০৩-২০২৪

প্রার্থনা
... সেখ আজমাইল

হে পারওয়ারদেগার,
হে মোর স্রষ্টা,
তোমার করুণা অপার;
হে সর্বদ্রষ্টা;

যারা আজ ধর্মের আগুনে পুড়িয়ে ফেলছে দেশটা,
তুমি তাদের করো না ক্ষমা কভু;
যারা আজ ধরমের নামে ফুটিয়ে তুলছে দ্বেষটা,
তুমি তাদের নির্মূল করো প্রভু;

বলে দাও গো, মানবতার কবে হবে জয়?
বলো, কবে নিপাত যাবে সমূলে বিবেকচ্যুতরা,
সঞ্চারিবে বিকৃত-মস্তিষ্কদের মনে ভয়?
বলে দাও কবে নির্মূল হবে মনুষ্যত্বচ্যুতরা?

জানিতে চাহি তোমার কাছে, কবে হবে নব পরিচয়
জাতিধর্ম নির্বিশেষে আজ আমরা সবাই ভাই-ভাই?

... সেখ আজমাইল
বলরামপুর, বারুইপুর, কলিকাতা-১৪৪
১৭.১২.২০১৯
মঙ্গলবার, সকাল ৮ টা. ৪৫ মি.
#শেকস্পিয়ারিয়ান সনেটের একটু অনুকরণের চেষ্টা করলাম।
#যেই চরণের সঙ্গে যেই চরণের অন্তমিল রয়েছে সেই চরণগুলি সমপদী করার চেষ্টা করলাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।