চন্দ্রিকা
- আজমাইল - অ-নামিকা ২৫-০৪-২০২৪

চন্দ্রিকা
... সেখ আজমাইল

পূর্ণিমা রাতের চন্দ্রিকার মতো
তুমি বিরাজিছ মম অন্তরে।
নয়নসলিল মুছায়ে দূর করো বেদনা যত
তাই তো হিয়া তোমায় শুধু স্মরে।

আজি মোর বেদনাভরা - সুখশূন্য হৃদয়
তোমারেই খুঁজে মরে।
আমার প্রতি কভু হওনিক' সদয়
রাতের আঁধারে মন শুধু ক্রন্দন করে।

তুমিহীন দুনিয়ায় আমি যেন অন্ধ
তুমি যে চন্দ্রিকা, চোখের আলোর আধার।
তুমিহীন হৃদয়ে পশে নাকো সুখ, দুয়ার চির-বন্ধ
তুমিহীন হৃদয়ে যেন আলো থেকেও আঁধার।

না-পাওয়ার বেদনায় সুধাভরা রচনায়
শুধু তোমার স্মৃতি ঘোরে।
তোমারে যখন পড়ে মনে নয়নের দু'টি কোণে
বারিধারা বয়ে চলে ঝরঝর করে।।


স্বপ্নে ঘুমের দেশে আমি প্রেমিকের বেশে
তোমার ভালে চুমি সাদরে।
গভীর যখন তিমির রজনী স্বপ্নে তোমায় হেরি স্বজনী
দেখি আমারে তুমি জড়াও পিরিতি চাদরে।।

তোমার কেশের সৌরভে হিয়ার বাগে সগৌরবে
নূতন করে প্রেমের কুসুম ফোটে।
স্বপন যখন ভাঙে হেরি প্রেম-বরিষার গাঙে
প্রেমের বারি শূন্য, ফাটল ধরা মৃত্তিকা রোদন করে ওঠে।।
... সেখ আজমাইল
গলাতুন, মন্তেশ্বর, পূর্ব বর্ধমান
২৭.১২.২০১৯, রাত্রি ১ টা. ২৯ মি., শুক্রবার
# চন্দ্রিকা: কৌমুদী, জোৎস্না; চাঁদা মাছ বিশেষ; চোখের তারা; সংস্কৃত ছন্দ বিশেষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।