পরাজিত সৈনিক
- মোঃ কামরুজ্জামান - অপ্রকাশিত ২৫-০৪-২০২৪

প্রাপ্তির হিসেব কষে বড়ো অসহায়,
যা পেলাম তার বেশি কত হারালাম!
সোনালী কৈশোর আর রঙ্গিন শৈশব
মাটি চাপা দিয়ে দিলাম অদূর ভবিষ্যৎ!

গায়ের মেঠু পথ,বকশালী নদী;
বুকের আচড়ে আঁকা শুধু এক ছবি,
সুদূর প্রবাস আমার সব নিলো কেড়ে!
মুমূর্ষ বেঁচে আছি মাতৃ কোল ছেড়ে॥

হাঁসির অন্তরালে কতবার কাঁদি;
নির্ঘুম কত নীশি বর্ষায় ভাসি,
সেসব পুরনো কথা কজনায় জানে?
কত ব্যথ্যা লোকায়িত ব্যথ্যাতুর প্রাণে ॥

অর্থের কাছে আমি কতবার হারি,
জীবন বাঁজি রেখে ;মরু দেয় পাড়ি!
জীর্ণ কাদার সাথে কত করি খেলা
কস্ট বুকে চেপে সাজাই পরের মেলা ॥

বয়সের ভারে আমি পড়ি যখন নুইয়ে
করুনার আহাজারী মুখ বুঝে সয়ে,
শূন্য দুহাত নিয়ে ঘরে যাই ফিরে—-
অথৈই বানের জ্বলে নীড় খুঁজি তীরে!!

জীবন মূর্ছা দেয় মরণের কাছে;
প্রিয়জন পর হয় ,কেউ নেই পাশে!
সব চাওয়া দূরে ঠেলে অতৃপ্ত মনে;
বিদায় পৃথিবী তোমায় ,স্বীয় অভিমানে——-!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২২-০১-২০২০ ১৩:৫২ মিঃ

সুনিপুন ভাবনা।