আড়াল
- উদয় ভানু চক্রবর্তী ২৩-০৪-২০২৪

মনের কথাগুলো লুকিয়ে থেকেছে চিরকাল, পুকুরঘাটের ডোবা শ্যাওলা পড়া সিঁড়িটার মতো-
অস্তিত্ব সরিয়ে রেখে বাঁচে ওরা, স্বপ্নের মতো ধূসর অথচ নীল।

বুকের আকাশে মেঘগুলো উদাসী,অভিমানী,
হাজার হাজার ঋতু ধরে খানিকটা বিভ্রান্ত।
থরে থরে সাজানো ব্যথার স্তূপ,
বৃষ্টি আর বৃষ্টি অবিরাম সেখানে।

অমাবস্যা রাতে জমে যাওয়া নির্জন আঁধারের কান্নাটুকু দেখে না, তারার আলোয় সেজে থাকা মহাশূণ্য- শুধু একফালি জোছনার খোঁজ তার।

কথারা শেষবার হারিয়েছিল ঝরা পাতাদের সাথে, এক শীতের রাতে-
রোদ লুকিয়েছিল কুয়াশার আবরণে ঢাকা পড়ে।
ভালবাসা হারিয়েছিল প্রতিকূলতার ঘরে,
বিস্মৃতির আঁচলে।

সবুজ পাহাড়ের চুড়ায় বসা পাখিটা শুনতে পায়নি,নীচের পাথরের খাজে একা থাকা বিরহিণীর সুর; তার গান বেজে চলে ভাঙ্গা সেতারে।
খাদের গভীরতা ছাড়িয়ে,অতলে অন্তহীনতার পথে।

কিছু সর্গম আড়ালে থেকে গেঁথে যায় জীবনের স্বরলিপি অনন্তকাল ধরে !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।