এ জীবনে
- উদয় ভানু চক্রবর্তী ২৫-০৪-২০২৪

সাদা স্বচ্ছ গোলাপের পাপড়িগুলোর ভেতর ফোটা ফোটা শিশির পড়েছিল,
আর তারই প্রিজমের মাঝে রোদের ম্যাজিক।
ভোরের অবগুণ্ঠনে ঢাকা তুমি যখন বাগানে ছিলে,
সেই রামধনুর আভা এঁকে দিল তোমার সিঁথি জুড়ে অপূর্ব লাল সিঁদুর- রোদ উঠেছে।

হাজার বছর ধরে আমি দেখলাম, দেখলাম কুয়াশা বিদারী সোনালী কণারা একটু একটু করে বাগান পেরিয়ে অসম্ভব যত্নে আমার চৌকাঠে এল।

তারপর আড়মোড়া ভেঙ্গে শীতের ঘোর কাটিয়ে জেগে উঠলো সবুজ ঘাস, নীল পর্দা আর কার্পেটের ওপর জমে থাকা হলুদ ধূলো- শাঁখ বাজালে তুমি।

আশ্চর্য পুলকে আজ অনুভব করলাম-
শীত, গ্রীষ্ম, বর্ষা প্রতি ঋতু আমার,
যুগের পর যুগ ধরে, এমন সকাল নিয়ে আসে;
এমনই অদ্বৈত..এমনই বিভাবরীর অবসান।

তোমার উষ্ণ আদ্রতায় শিশিরের মিশে থাকা,
আমার স্বপ্ন ভেঙ্গে জেগে ওঠা,
সবই এক অনাবিষ্কৃত প্রাপ্তি এ জীবনে,
অলৌকিক শিল্পীর ইজেলে-
ঝলমলে একজন্ম অপাপবিদ্ধ আলোর ছবি !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৫-০১-২০২০ ১৪:৫৩ মিঃ

অনন্য লিখনী । শুভেচ্ছা সতত ।