তবু আনন্দ জাগে....
- উদয় ভানু চক্রবর্তী ১৯-০৪-২০২৪

যেতে যেতে পুরুষালী লাল সুড়কি কাঁকড়ের পথে,
ঠান্ডা কনকন,
উত্তরী হাওয়ার ছোঁয়ায় শিউরে ওঠে শরীরের প্রতিটি কোষ-
খোঁজে একটু উষ্ণতার আলিঙ্গন।

তবু ছায়ানট এঁকে যায় অনাবিল স্বপ্ন মনে,
জয়চন্ডি পাহাড় ছাড়িয়ে মাদলের দ্রিমি শুনে,
চুয়ে পড়া মোম জোছনায়,
নরম ঘাসের শিশিরে সময় থেমে থাকে।
দূরে একাদশীর চাঁদ একা মায়াবী কুয়াশার অন্তরালে;
মখমলী রাতে মুহূর্তগুলো এক জন্ম অপেক্ষার পর,
একটু একটু করে ভাঙ্গে আর গড়ে!

যখন কংসাবতীর ছোটো ঢেউটা
অবশেষে রুক্ষ শুকনো তীরে আছড়ে পড়ে
শতাব্দীর যন্ত্রনা নিয়ে,
সমস্ত ক্ষুধা, সব বঞ্চনা পলকে হারায়-
মাটির পিদিম নিভে যায়।
অন্ধকার নামে ঘুপচি ঘরের দাওয়া জুড়ে;

মহুয়ার মাতাল করা আবেগে,
প্রেমের অভিলাষা তখন ঝুমুর না কি ছৌ?
তবু আনন্দ জাগে ঐ অসীমে।
আকাশের গায়ে-
আশা বুকে নিয়ে কাঁদে অভিমানী বৌ !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।