বিজ্ঞাপন
- মোহন দাস (বিষাক্ত কবি) ২০-০৪-২০২৪

কর্ম জোটেনি আজও...
সাঁঝ সকাল কত মধ্যাহ্ন দুপুর পথে পথে ক্লান্ত গায়ে মেখেছি রোদের ছায়া
চুঁচুড়া ব্যান্ডের বালি ব্রিজে উপবাসে কেটে গেছে বেলা,
শুকনো পেটের তাগিদে ছুটেছি কেবল ছুটেছি
তবু কাজের মাসীর দেখা নেই !

কর্মখালি কর্মসংস্থান ঝাল মুড়ির ঠোঙা কুড়িয়ে কুড়িয়ে
আমার বাড়ি করেছি আবর্জনা,
কাজের বিজ্ঞাপন খুঁজে দাড়ি গোঁফ চেঁচে শহরে গিয়ে দেখি সরষে খেত, তাসের ঘর আর বালির বাঁধে কর্মচারীর সন্ধানী লোক
ডাকে হাত নেড়ে ।

দশ লক্ষ বায়োডাটা আর পাসপোর্ট সাইজ ফটো
শূন্য বাতাসে উড়িয়েছি কেবল, বিনিময়ে আমার ডকুমেন্টের মুখে এসে পড়েছে
এক ঝাঁক হতাশা -------

চারদিক দেখি বেনামী বন্দর অচেনা কত শত কম্পানি
ওরা কাজ দেয় না ডোনেশন নিয়ে, কাজ ওদের কাজ দেয় প্রতিদিন,
ইন্টারভিও তো বুকের পাঁজরে পাঁজরে হামা গুড়ি কাটে নিশীরাতে আমাদের !
কলকাতায় মুখোশ পড়ে বস্তিখানার চোরের দল -------
কোট ব্লেজার মেখে স্যার ম্যাম হয়েছে, নামী দামী ভিখিরির আড়ালে ।

শুধু আমরাই কুলি মুটে মজুর হচ্ছি এম.এ বি.এ পাশ করে.....
হায় ! রাজ্যের বেকার ভবঘুরে জনগণের পকেট চেটে
বিল্ডিং হাকছে দেখি এজেন্সি পরিবার ।

20.01.2020 2:56 PM

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।