আত্মউপলব্ধি
- হাকিকুর রহমান ১৯-০৪-২০২৪

আত্মউপলব্ধি
হাকিকুর রহমান

পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিন
ইশান, বায়ু, অগ্নি, নৈঋত
উর্ধ্ব, অধঃ
যে দিকেই তুমি যাও
তাঁর অস্তিত্ব ছাড়া অন্য কিছুর দেখা
তুমি কি পাও?
জীবন-মৃত্যুর ব্যবধানে
প্রতিটি প্রহরের দিকে তাকাও
তাঁর অস্তিত্ব ছাড়া অন্য কিছুর দেখা
তুমি কি পাও?
তবে কেন এত হীনমন্যতা
কেন এত স্বার্থপরতা
কেন এত ঘৃনতা?
আকাশ পাতাল এক হবে যেদিন
থাকবেনা কেউ সাথে সেদিন।
থাকবেনা অর্থ-বিত্ত-পরিজন-বাহুবল
থাকবে সাথে শুধু নিজের কর্মফল।
সেদিনের কথা মনে করে তাই
চেষ্টা করে একটুখানি ভালো কাজ করে যাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।