কবিচন্দ্র পুর
- মাহমুদ রিয়াদ পলাশ - কবিচন্দ্র পুর ২৬-০৪-২০২৪

কত কাব্য পড়লাইন সগল
নৌদে গৌড়ের ভাষায়
হাছন রাজা বইসা থাহইন ভাটির গানের আশায়,
তাঁহার পিড়িতি কান্দইন
পিয়ারি কইন্যার নিশায়।

আমি বইস্যা বারোমাসি বান্ধি চাঁন্দের গীত
আমরার গাঁওয়ের বিলের ধলায় রুপালি নিশীথ
সেই নিশীথের মধ্যে জ্বলে কবি চন্দ্রের বাতি
মনকান্দা গাঁওয়ে উড়াইন যুগলের পিরিতি,
ভাইংগ্যা চরাচরের রীতি।

দিন গেলাইন আর দিন না ফিরুইন
মাইনষের গরল মন
কোষা নাওয়ের ছইতলায় তাঁর আষাঢ়ের কান্দন,
ছিঁড়ে কলিজার বান্ধন।

আমরা দুইজন ভিন গাঁওয়ের ভিন্ন ধর্ম রীতি
অন্তরেরই রুপ দেখলায়, করিলায় পিরিতি
তাইতে গোঁস্যায় গাঁওয়ের গোত্র,
মোল্লা পুরুত জ্ঞাতি
আমরার রক্তে শুধরাইবাইন জাত মানের ক্ষতি।

দুইজনে দুই জীবন লইয়া, পলাই জলের গহীন
হিজল করচ দেয়না আড়াল, আমরা দিশাহীন
ছোট্ট একখান ডিংগি বাইয়া
সেলভরষের হাওড়
আমরার প্রেম বুজলোনারে, করলো নগর চাউড়।

আমরারে বাইন্ধা নিলায় মসজিদে মন্দিরে
দোররা দিলায়, কাঁটা দিলায়, বিষাইলায় শরীরে
সেই কষ্ট সইলা কি আর তাইনের কোমল দেহ
জিঘাংসায় লাশ ভাসায় জলে
দেয়না তারে দাহ
আমারে জান বকশায় দিলা মুমিনাতের আশায়
আমার কষ্ট কে বা বুঝে, বলাইতাম কোন ভাষায়
তোমরার এইতা ধর্ম জাতে আমি পাইলাম কি?
আমার যদি পিরিত বাঁচতো
তোমরার কি ক্ষতি?

দিন গেলায় দিন আর না ফিরুইন
চাঁন্দে চাঁন্দে মাস
কবি চন্দ্র নাম ছিলো তার কেন্দুয়ার নিবাস
এই কাহিনি জানে কেবা, করলায় কে বিশ্বাস
তিনশ বছর পরে কবির মৈমনসিংহে বাস।

#মাহমুদ_রিয়াদ_পলাশ
২৯/০১/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।