কষ্ট পাবে
- রফিকুল আলম ২৬-০৪-২০২৪

কষ্ট পাবে
====রফিকুল আলম
কোন এক প্রচন্ড শীতের রাতে
ভিত রচনা করলাম তাজমহলের
অথচ কী আশ্চর্য্য অনেকগুলি বছর
কেটে গেল ক্যালেন্ডারের পানশীতে চড়ে
গোটা কয়েক বেদনার ইঁট ছাড়া
কিছুই হলো না গাঁথা।
’ও’ আমাকে কথা দিয়েছিল ‘মমতাজ’ হবে
হবে মমতাময়ী কল্যাণী সর্বংসহা
অথচ এখন আমার মনে হয়ে
ক্লিওপ্রেটার পূনর্জন্ম হয়েছে আমার ঘরে।
শুনিয়েছে কত আশার কথা গড়ার কথা
আমার সোহাগে চুম্বনে আলীঙ্গনে
প্রচন্ড প্রতারিত ভালবাসায় আমাকে
বুঝতে দেয়নি ও আমার দেহ নিয়ে
খেলেছে শুধু, চাইনি হৃদয়
প্রেম নিয়েছে শুধু স্বার্থপরের মত
ভালবাসাকে করেছে প্রতারিত
আজ বুঝতে পারি একমুঠো ভাতের জন্য
একটুখানি শরণের জন্য
আগের উদ্ভিন্ন যৌবনার শয্যা পাশে গেলে
মনে হয় যেন মিশরের কোন পিরামিডের
মমীর পাশে আমি বাসর রচনা করছি।
এসবের হয়তো কিছু্ই বুঝতাম না
যদিনা আমি হুইল চেয়ারে বসতাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।