সময়
- মাহমুদ রিয়াদ পলাশ - তারা শংকরের কবি ২৬-০৪-২০২৪

আকশের কোনো তারা কি খসে পড়ে?

উল্কাদের কথা বলোনা
পলকেই পুড়ে ছাই হয়, কিছুই থাকেনা
উল্কারা আমাকে স্থির রেখে উড়ে যায়
তারাদের মতো ঘুর্ণিপাকের বৃত্ত আঁকেনা।

কারো অন্তিম যাত্রা দেখেছো?
লাশ বাহকের কাঁধে চড়ে চলে যায়
মৃতেরা সময় নয়, তোমাকে পেরিয়ে যেতেই
তুমি স্থির হয়ে যাও কারো হৃদপিণ্ডের দরোজায়,

কোন একদিন খুব উন্নাসিক হয়ে পড়া সময়
তোমাকে ঘিরে ঘূর্ণাবর্ত বানায়,
সময় আকাশের তারাদের মতো
এতো চেনো তবু অচেনা, নিত্য চেনা অজানায়।

আকাশের কোনো তারা যদি খসে পড়ে
খুবকালো গভীর হীনতার গহবরে
সেখানেও সময়ের বিন্দু বিন্দু ঘাম জমে মেঘ হবে
শুধু বৃষ্টিরা পালিয়ে যাবে চুপিসারে।

উল্কাদের কথা বলো না
উত্তাপের অহংকার ফেলে ওরা আসে এপারে
সাগরের ফেনার ভেতর এক একটা প্রাণ
জড়ো করে, অগোচরে, প্রতিদিন জড়ো করে।

আকশের কোনো তারা কি খসে পড়ে?

#মাহমুদ_রিয়াদ_পলাশ
০২/০২/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।