নতুন বসন্ত
- জাহিদুল অনিক - আমার সময় ২৫-০৪-২০২৪

বসন্ত এসেছে, নতুন বসন্ত
সবাই যখন হলদেটে রঙে পোষাকে,
আমি তখন সেই পুরোনো কৃষচূড়া গাছের তল টায়।

কথায় বলে ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত
ফুল ফুটেছে, হালকা মিষ্টি ঘ্রাণ
তবে সেই কবের বসন্তের মতো নয়…
আমি জানি,আমি আধ পাগল
তাই একা একা কথা বলি।

বসন্ত এসেছে ,নতুন বসন্ত
আমার হলদে পাঞ্জাবি টা তেমন পরিস্কার নয়,ময়লা ধরা
ধোঁয়ার তেমন ইচ্ছে জাগে নাহ,
কারন ওটাতে একটা ঘ্রাণ আছে মিষ্টি ঘ্রাণ,
একটা স্পর্শ অনুভূত হয়, কোমল স্পর্শ।

যদি আবার পেতাম খুঁজে! কিন্তু কাকে? কিসের ঘ্রাণ ?

বসন্ত এসেছে ,নতুন বসন্ত
বসন্ত তবে এসেই গেলো
আমি বোতাম আধ খোলা অবস্থায়
একটা কুকুর শুখছে আমার ধুলো মাখা পা,
ধুর ধুর করে তারা দিলাম।
ওকি বসন্ত খুঁজছে?
না তা হতে যাবে কেনো, ও’ ত আর মানুষ না
ও’ ত হলদেটে রঙ এর প্রেমে পরে না, শুধু এক দিনের জন্য।
তাহলে আমার পায়ের ধুলো টাতে কি?

যাগ গিয়ে, হঠাৎ রজণীগন্ধা ফুলের ঘ্রাণ আসছে নাকে,আরে আশ্চর্য!
আজ ১লা ফাল্গুন
কৃষ্মচূড়া,শিমুল অথবা জবা না,রজণীগন্ধ্যা।
ঘাড় মুড়িয়ে পিছনে তাকালাম,স্বচক্ষে দেখা চাঁদ,
আকাশে মিলেছে আঁখি, বুক চির করা হাসি।
খোপাতে তার রজণীগন্ধা বাধা,
হালকা সবুজ পাইরের শাড়ি টা মাটি তে ছড়াচ্ছে,
শাড়ি টা উঠাতেও ভুলেছে,বেখায়ালি।

আমার চোখে বসন্ত দারুণ, কাকে দেখছি আমি
কাণে ঝুমকো, হালকা বাতাসে চুল মুখে আছড়ে পরছে,সরায় না কেনো?
দেখবো আমি দেখবো…

আমার মনে বসন্ত লেগেছে,
হে বসন্ত এসেছে, নতুন বসন্ত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

jahidul
১৪-০২-২০২০ ১২:২০ মিঃ

ধন্যবাদ। পাশে থাকবেন :)

M2_mohi
১৩-০২-২০২০ ১৬:১২ মিঃ

Welcome. ♥️♥️♥️