প্রবাসী শ্রমিক
- হাকিকুর রহমান ১৯-০৪-২০২৪

প্রবাসী শ্রমিক
হাকিকুর রহমান

ঐ ছেলেরা কাজ করে দেশের বাইরে
খেয়ে আছে বা না খেয়ে আছে
সেটা দেখার তো কেউ নাইরে।
মাস গেলে সে টাকা পাঠায় বাড়ি
তাতেই চলে এখানে সংসার
কেউকি কখনো খোঁজ নিয়েছে
তার সেখানে কি দরকার?
অনেকেই দেয় প্রচুর শ্রম
যার যার কর্মস্থলে
রিজার্ভ ব্যাংকে টাকা জমে বহু
তাদেরই ত্যাগের ফলে।
বছরের পর বছর কাটে
দেশে আর আসা হয়না
মনটা টানে দেশের পানে
প্রাণতো সেখানে রয়না।
তবু তারা চলেছে খেটে
সংসার আর দেশের তরে
বাড়ী স্বজনের হাসি মুখ দেখে
মনটা যে যায় ভরে।
এই ছেলেগুলো দেশে ফিরে এসে
পায় কি কোনো তার সুফল
এতো কষ্ট, ত্যাগ, তিতিক্ষা
সবই কি হবে তবে বিফল?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।