আধপরিচিতার দুরত্ব
- বনমালী - হিজিবিজি ২৪-০৪-২০২৪

জানিনা, কেনো সাঁঝের হাওয়ায় তোমার উড়ে যাওয়ার উদ্বায়ী ঝটা?
আমি কবে হয়ে গেছি তোমার পথে তুষারসম দূর্ভেদ্য কুঁড়ে কুয়াশা।
জানি যতো কিছু হোক জানো তুমিও তা, হোক মুখোমুখি দুই জাতি সংঘর্ষ,
যখন আমার কাব্য ত্রাণের নৌকো ভিড়তো তোমার দূর্গত মনে...

তখনো, সততা তোমায় আমায় ঠেলে রাখে নিরাপদ দূরে...

বিদায়ী শীতে তুমি হেটেছো সেদিন দেখি শিশিরে ভেজা রোদ বিছানো পথে,
আমি পথ হারা পথিক
কিন্তু জানি ঠিক বেঠিক
কতোটুকু তুমিতে আমার অস্তিত্ব অপ্রকাশিত শত শিরোনাম
গুনে গুনে ফেলা দূরাশার চাদরে ঢাকা তোমার সবগুলো কদম
মন হয়েছে গোলাপ, ছিড়ে পাপড়ি সকল যখন করেছি বরণ তোমায়,

তখনো, সততা তোমায় আমায় ঠেলে রেখেছে নিরাপদ দূরে...

বিশ্ব শান্তির রাজপথে তুমি আমার দুঃখ বওয়ার অসীম লোডের মালবাহী গাড়ি,
দুঃস্থ পৃথিবী আমার
নুয়ে বয়ে দুঃখ ভার
ক্লান্তি রেখে গেলো তোমার পথের পাশে কোন শতবর্ষী পুরনো বেদনার ভাগাড়
কোন সে দায়ে তুমি মেখে কাদা সাদা গায় ক্ষত বিক্ষত; কোন দারিদ্র?
কবি, কবিতায় তোমার রূহের জ্বালানি যেদিন ভরে দিয়েছিলো বিনা পয়সায়,

সেদিনও, সততা তোমায় রেখেছিলো নিরাপদ দূরে...

ক্ষণিক দেখার সে আধচেনা আগন্তুকে দিলে এতো কোন ভরসায়?
সেই তো হয়েছে অবাক
পথ পাহাড়ি বাক
চোগলখুড়ির শকল যদি বেরিয়ে পিষে যেতো তোমার বিশ্বাস অবিশ্বাসের ছটা
নিস্পাপ সমূহ হৃদয়ে তোমার কোন সমীহ জেগেছিলো ষোলজোড়া মুক্তায়;
একফুটের সে যোজন দুরত্ব মেপে মেপে চলেছিলো দ্বিতীয় অপারেশন সার্চলাইট।

সেদিনো, সততা তোমায় আমায় রেখেছিলো নিরাপদ দূরে...

কল্পিত এক বাস্তব পথে হাটার অজুহাত, দিয়েছিলো কোটি অচেনা তারার পরিচয়,
মাড়াতে পাথর মোড়ানো টিলা
পাপের তরে হয়নি উছিলা
কে জানতো? অচেনা ফুলের সুবাস কাঁটাতার পেরিয়ে মানবে মিলবে ক্ষত
উনুনের রান্নায় নুনের অভাব মিটিয়েছো শুনেছি কতো নোনা নয়নজলে
রান্ধন ফুরালে বাকি নোনাজল আমার নোনায় মিশে যেদিন একনদী নোনা হলো,

সেদিনো, সততা তোমায় আমায় রেখেছিলো নিরাপদ দূরে...

পৃথিবীর সব সুখনদী এক, একই তার বাঁক, একই জল অভিন্ন তার মোহনা - সে ভোগ।
রকমারি ঢং রং, গোঙ্গানি ফোঁপানিতে দুঃখ গুলোই সাজায় জীবন ফুলশয্যা।
ফসলের ভীড়ে আগাছার মতো দুঃখ বাছার সুখে যখন শেষমেশ শেষ করে গেছো,

তখনো, সততা তোমায় আমায় ঠেলে রেখে গেছে এক জনম দূরে, নিরাপদে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।