অপেক্ষার নাম বেদনা
- কায়সার পারভেজ ২৫-০৪-২০২৪

আজ প্রভাতের শেষে হঠাৎ তোমাকে দেখলাম
কৃষ্ণচূড়ার লাল রঙের সেই লাল শাড়ীতে
তোমাকে দেখলাম আর,
তোমার স্নিগ্ধ মায়ায় ভরা মুখে
স্মিত আলো যেন
মুহূর্তেই আমার আমি’তে
শিশিরের হিম ছুঁয়ে দিয়ে
আমাকে মাতাল করে দিল।

এইতো সেই কটা দিন আগে
তুমি ছিলে আমার সমস্ত সত্তা জুড়ে;
আমার ভিতর আমার বাহির সব
সবটাই তো তুমি ছিলে।
তুমি ছিলে আমারই কবিতায়
আমার রাত্রির দিন হয়ে।
আমার স্বপ্নে ভরা লালচে সন্ধ্যা হয়ে।


আমার ভিতরের আমিতেই ছিলে তুমি,
আমার প্রতিটি ক্ষণে প্রতিটি মুহূর্তে
তোমার হাত দুটি ছুঁয়ে থাকত আমার হাত।


আমি জানি আজ তোমার হৃদয়ে
আমার জন্য জায়গার খুব অভাব;
তবুও আমার কোন অভিযোগ নেই
আমার ললাটের লিখনে হয়তো
এমনটা-ই ছিলো।


আমি জানি আমার রক্তাক্ত
হৃদয়ের তীব্র হাহাকার
রক্ত ক্ষরণের তীব্র ব্যঞ্জনা
তোমার চোখে পরবে না কোনদিন।


আমি জানি আমার কালো আকাশের
মেঘদুত হয়ে তুমি আর ফিরবেনা,
লাল শাড়ি পড়ে খোলা চুলে খালি পায়ে-
আর হাঁটবেনা আমার হৃদয়ের মাঠে।


তবুও আমি অনন্ত অপেক্ষায় আছি
যদি কোন একদিন ফিরে আসো
আমার তীব্র রক্ত ক্ষরণে সিক্ত এই বুকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।