পুষ্পের সৌরভ
- শোয়েব আহম্মেদ বাধন ২৬-০৪-২০২৪

ফুটেছে পুষ্প আবাসের আঙিনায়,
পারিনি থাকতে আর আলিঙ্গনের অপেক্ষায়;
জুড়িয়েছে চোখ,হারিয়েছে মন;তার রূপের লীলায়।

সাদায় ছড়িয়ে দিয়েছো শুভ্রতার বাণী,
বেগুনিতে রাঙিয়ে আপনাকে করেছো;
এই দুচোখে পুষ্পের রাণী।
সাজিয়ে বসেছো রঙিন রূপের অপার পসরা,
সুবাস ছড়িয়ে কাছে টেনেছো কতো সুরের মাঝি আর কাব্যের ভ্রমরা।

তোমার মুগ্ধতায় গানে সুর উঠে,কবিতায় ছন্দ আসে;
কেমন সেই গান আর কেমন সেই কবিতা!
মনে বড় প্রশ্ন জাগে?শুনো তাহলে-

তোমার শুভ্রতার সুরে এ ধরায় সূচনা হোক শান্তির জয়ধ্বনি;
মুছে যাক পূর্ব-পশ্চিমের সকল অশান্তি আর হানাহানি;
যাক গুছে সকল প্রাণঘাতী অস্ত্রের প্রদর্শনী।

আশায় বুক বাঁধি,আশায় স্বপ্ন বুনি;
এ ধরায় একদিন প্রদর্শনী হবে-
তবে তা অস্ত্রের বদলে পুষ্পের;
আর সেদিন বারুদে পুড়া গন্ধ ভুলিয়ে সুবাস ছড়াবে শুধু তোমার সৌরভের।

আশায় বুক বাঁধি,আশায় স্বপ্ন বুনি;
এ ধরায় একদিন প্রদর্শনী হবে-
তবে তা অস্ত্রের বদলে পুষ্পের;
আর সেদিন বোমায় ঝলসে যাওয়া পুড়া লাশের গন্ধ ভুলিয়ে সুবাস ছড়াবে শুধু তোমার সৌরভের।

----------------------------০-----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Shoaib
১৯-০২-২০২০ ১১:২২ মিঃ

বসন্তে সবচেয়ে নজরকাড়া ফুলের নাম ব্রুনফেলসিয়া।ঝোপালো গুল্ম জাতীয় নিষ্পত্র গাছ ভরে ওঠে বেগুনি ও সাদা রঙের ফুল।তাজা ফুল বেগুনি আর বাসি ফুল সাদা।বাতাসে ভেসে আসে তখন এই ফুলের মধুগন্ধ।

আমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের একজন আবাসিক ছাত্র। আমাদের হল প্রাঙ্গনেও কিছু ব্রুনফেলসিয়া ফুলের গাছ রয়েছে।যেগুলো বসন্তে অপরূপ সাজে নিজেদের সাজিয়ে তুলে।ব্রুনফেলসিয়ার সৌন্দর্যে মুগ্ধ হয়ে আমি এই কবিতাটি লিখেছি।

আশা রাখি ব্রুনফেলসিয়ার শুভ্রতা ছড়িয়ে যাবে সারা পৃথিবী জুড়ে।পৃথিবী থেকে দূর হবে যুদ্ধ বিগ্রহ আর হানাহানি। তবেই মানুষের জীবন ব্রুনফেলসিয়ার তাজা ফুলের মত রঙিন হবে।