৭ মার্চ
- শোয়েব আহম্মেদ বাধন ১৯-০৪-২০২৪

প্রত্যক্ষ শ্রবণ করতে পারিনি;
সে ভাষণ।
এই আফসোস আমাদের;
থাকবে সারাজীবন।

তবুও অনুভবে আজ সেই বজ্রধ্বনির কম্পন,
তুমি ছিলে সাত কোটি প্রাণের;
স্বাধীনতার দর্পণ।
একটি তর্জনীর ইশারায় যে করেছিলো বাঙালির;
স্বাধীনতার স্বপ্ন বুনন।

প্রত্যক্ষ শ্রবণ করতে পারিনি;
সে ভাষণ।
এই আফসোস আমাদের;
থাকবে সারাজীবন।

তুমি তুলেছিলে ৭ কোটি মস্তিষ্কে আলোড়ন;
তুমিই ছিলে স্বাধীনতার স্পন্দন।
তুমিই সে ভাষণ!
৪৭ বছর পরেও এসে জাগাও ;
প্রতিটি লোমকূপে শিহরণ।

আফসোস আমাদের
প্রত্যক্ষ শ্রবণ করতে পারিনি;
সে ভাষণ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Shoaib
১৯-০২-২০২০ ১১:২৫ মিঃ

আমাদের সৌভাগ্য হয়নি বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই অগ্নিঝড়া ৭ মার্চের ভাষণ উপস্থিত থেকে শোনার।এ জন্য আফসোস হয়। আফসোস হয় এজন্য যে কেন তৎকালীন সময়ে এ পৃথিবীতে আসতে পারিনি।

যতবার ই এই ভাষণের অডিও রেকর্ডিং শুনি ততবার ই শরীরের লোম দাঁড়িয়ে উঠে অন্য রকম এক শিহরণে।প্রতিটি শব্দ যেন এক একটি বুলেট যা মানুষের অন্তরকে নিশানা করে ছুড়ে দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।এ বুলেট যাদের অন্তর স্পর্শ করেছিলো তারাই দেশের জন্য ঝাঁপিয়ে পড়েছিলেন মহান মুক্তিযুদ্ধে।

এ কারণেই ৭ মার্চের ভাষণ উপস্থিত থেকে শুনতে না পারার আফসোস থাকবে।