সুখ
- শোয়েব আহম্মেদ বাধন ২৬-০৪-২০২৪

সুখ খোঁজতে যেওনাগো;ধাঁধায় পড়ে যাবে!
খোঁজে কি লাভ আছে গহীন বালুচরে?
এখানে ভাঙ্গনের সুরটাই বেশি বাজে;
রাত বিরাতে, সময় অসময়ে এখন শুধু ভাঙ্গনের ই সুরধ্বনি।

সুখ খোঁজতে যেওনাগো;দুচোখ ভরে শুধু মরিচীকা দেখবে!
প্রণয়ের সুর আর ব্যর্থতার চোরাবালি
মিলেমিশে করছে খেলা,করছে নকশা;দিয়ে নীল রংয়ের কালি।

সুখ খোঁজতে যেওনাগো;বিষাদের সিন্ধু তে নিমজ্জিত হবে!
মুক্তোর মালা গলায় পড়তে গিয়ে পাঁজরের খাঁচায় বিষাদবন্দী করবে;
যেমন বিষাদ বাসা বাঁধে পদ্মার ভাঙ্গনের পরে; ঘরহারা মানুষের বুকে।

সুখ খোঁজতে যেওনাগো;বেদনার রংয়ে নীলাভ হয়ে যাবে!
যেমন নীলাভ দেখায় বিষধর সর্পের দংশনের পরে।

তাই শুধু সুখ আর সুখ খোঁজতে যেওনাগো...
বেদনার এভারেস্ট বুকে চেপে বসবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Shoaib
১৯-০২-২০২০ ১১:১২ মিঃ

সুখ' কবিতাটি প্রেম ও দ্রোহের কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্ জন্মদিনে তাঁকে উৎসর্গ করে লিখা।

এই পৃথিবীতে শুধু সুখের সন্ধানেই আমাদের জীবনটা কেটে যায়।জীবনে চলার পথে এই সুখের অন্বেষণ কখনও শেষ হয়না।জীবনের এই দীর্ঘ পথ পরিক্রমায় সুখের সন্ধান করতে করতে কখন যে আমাদের বুকে দুঃখ-বেদনার পাহাড় চেপে বসে তা আমরা বুঝতেও পারিনা।

তাই শুধু সুখের পিছু ছুটে চলা নয় বরং জীবনের মানে বুঝতে হবে এবং উপভোগ করতে হবে চলার এই দীর্ঘ পথের আশপাশের সৌন্দর্য।