'আন্তজাতিক মাতৃভাষা-দিবস'
- কায়সার পারভেজ ২৯-০৩-২০২৪

একুশ মানেই উৎসব নয়
রথ-দোল বা ঢোল পিটিয়ে
ফুলের মালা নিয়ে প্রভাতফেরি নয়।
একুশ মানেই একটা ছবি রক্তে-ভেজা সড়কের
একুশ মানেই প্রতিষেধক বাংলা-ভাষার মড়কের
নিজের মায়ের ভাষায় গর্ভের প্রকাশ।
একুশ মানেই চেতনা
মারণ-অস্ত্র, পিচাশ-সৌরাচারদের
বিরুদ্ধে অভিযোগ জানাবার
একুশ মানেই মিটিং-মিছিল, বক্তিতা আর গল্প না
একুশ কথার ফুলঝুরি নয়,
কিংবা রঙীন কল্পনাও নয়।
একুশ মানেই হৈ-হুল্লোড়,
হাসি-খুশির মন্ত্র না
একুশ মানেই ভাই-হারাদের বুকের অসীম যন্ত্রণা।
একুশ আমার, তোমার, সবার
একুশ মানেই রফিক-সালাম-বরকত-জব্বার
আর নাম না-জানা হীরে-মানিকে অবদান।
একুশ মানেই-বুকের আশা
বুক ফুলিয়ে মায়ের ভাষায় কথা বলা।
একুশ মানেই বাংলা ভাষা,
একুশ মানেই তাই 'আন্তজাতিক মাতৃভাষা-দিবস'।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।