❑ বাংলার শব্দ চয়ন।
- নিত্যন চক্রবর্তী। - আমার পান্ডুলিপি। ১৬-০৪-২০২৪

৫২'র ভোর একুশটা যে , হঠাৎই উঠিল কাঁপিয়া । বুলেট আর তাজা রক্তের সুর, চারিদিক থেকে আসে ভাসিয়া। ইতিহাস শুধোয় আমায়, জানো -হে পথিক তাদের ঝরিল কেন হে প্রাণ? নিজেরে বিলায়েছে রাখিতে, এই ভাষার মান। কাঁদিছি আমি ভাবিয়া, কহিছি বাংলার সাথে ইংরেজি, হিন্দি, উর্দু , উড়িয়া। তারা কি প্রস্তুত ছিল দেখিতে ইহার ফল? আমার চক্ষু কোমল আসিছে ভাসিয়া দুনয়নের জল। চলো -হে নবীন চল, ভাষার জন্য আবারো চলো যুদ্ধে । দেখিব আছে কার হিম্মত, আমার মায়ের ভাষার স্বকীয়তা রুদ্ধে । শুদ্ধতা পাক ভাষার চর্চা, সেই প্রতিধ্বনি যাক বহুদুর ভেসে। তবেই শুনব ওপাড় থেকে, রফিক, শফিক, বরকতরা আনন্দে উঠিল হেঁসে। ------------------------------------------------------------------- © নিত্যন চক্রবর্তী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।